Book Others

Shesh oddhay nei sadat hossain pdf download

Book Name: শেষ অধ্যায় নেই (Shesh oddhay nei)
writter:  সাদাত হোসাইন (sadat hossain)
file formate: pdf

রেটিং ৯.৯/১০

Shesh oddhay nei sadat hossain book review:

রেজা সিরিজের প্রথম বই ‘ছদ্মবেশ’ বের হয় ২০১৯ সালে।সাদাত হোসাইন এর সমকালীন উপন্যাস পড়ে একপ্রকার আসক্তি হয়ে গিয়েছিলো এ ধরনের বই এর প্রতি । কিন্তু এমন একটি থ্রিলার উপন্যাস পাঠক মনে ব্যাপক সড়া দিয়েছিলো। তার ধারাবাহিকতায় বের হলো রেজা সিরিজের দ্বিতীয় বই ‘শেষ অধ্যায় নেই’। বইটি মূলত একজন লেখককে কেন্দ্র করে। গল্পে লেখক মারা যান। সেটা কি খুন ছিলো নাকি আত্মহত্যা সেটাই খুজে বের করেছেন গল্পের মূল চরিত্র রেজাউল হক (রেজা)।
থ্রিলার উপন্যাসটিতে রয়েছে অনেক সন্দেহ অনেক, হিসেব নিকেশ, অনেক চরিত্র। উপন্যাসটি পড়ার সময় মনে হবে হয়তো এ হতে পারে খুনি কিন্তু খানিক পরেই ধারণা পালটে যাবে।
এভবে টান টান উত্তেজনায় বইটি সাজানো হয়েছে। না পড়লে বোঝার উপায় নেই।

আশা করি পাঠকদের বইটি দারুন একটা অনুভূতি দিবে।

বিঃদ্রঃ হঠাৎ সাদাত ভাইয়ের একটা কথা মনে পরায় বইটি মাঝখানে পড়া বন্ধ করে দেই। ২ ঘন্টা ভাবতে ভবতে হঠাৎ মনে হলো আমি খুনিকে বের করে ফেলেছি। একটা কঠিন হিসেব মিলাই।আজব বিষয় হলো কঠিন হিসেবের কিছুই মিলে না কিন্তু খুনি আমার চিন্তার খুনির সাথে মিলে যায় । তখন নিজেকে রেজা জুনিয়র জুনিয়র বলে মনে হচ্ছিলো। হা হা।  এতে আমাকে দোষ দিলে হবে না সাদাত ভাই এই ট্রিকস শিখিয়েছেন।

রিভিউ:

‘শেষ অধ্যায় নেই’ উপন্যাসটি আমাদের সবার প্রিয় লেখক সাদাত হোসাইনের রেজা সিরিজের একটি উপন্যাস বই।

উপন্যাসটির গল্পে দেখা যায় যে,  শ্রীমঙ্গলের চা বাগানে নিরিবিলি পরিবেশে শফিক শাহরিয়ার নামে ১জন লেখক তার থ্রিলার উপন্যাস সম্পন্ন করার জন্য যা ছিল তার বন্ধুর চা বাগান। । তৃণা নামক ১জন অভিনেত্রীর সাথে জটিল সম্পর্কে জড়িয়ে পডার কারণে তার ব্যক্তিগত জীবন বেশ জটিল হয়ে পড়েছিল যার কারণে এক কলমও হাত চলছিল না, তাই লিখতে পারছেন না।

এদিকে তার স্ত্রী নাজনীন তা জেনে যান এবং তাদের মেয়ে উষাকে নিয়ে আলাদা থাকতে শুরু করেন। নানা দিক থেকে বিপর্যস্ত ছিলেন লেখক। তাই তিনি চলে যান শ্রীমঙ্গল। সেখানে গিয়ে তিনি উপন্যাস লিখতে থাকেন। তবে সেখানেও তিনি নানা রহস্য দেখতে পান। একেতো সেটা ছিল সীমান্ত এলাকা ।অপরাধ সেখানে অপ্রতুল কোন বিষয় নয় ।তেমনই এক ভয়াবহ অপরাধের রহস্য উন্মোচন করে ফেলেছিলেন তিনি । তার লেখা প্রায় শেষ করে ফেলেছিলেন।  কিন্তু শেষ অধ্যায়টি বাকি রেখেছিলেন । ভেবেছিলেন কাছের লোকদের সাথে কিছুটা সময় কাটিয়ে ফুরফুরে মেজাজে বাকিটুকু লিখে শেষ করবেন । এজন্য তিনি তার স্ত্রী এবং প্রকাশকেরাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গকে দাওয়াত করেন সেই চা বাগানে । তবে যেদিন অনুষ্ঠান ছিল তার পরের দিন ভোরে তার লাশ পাওয়া যায়। কিভাবে মারা গেলেন লেখক?  যে অপরাধের রহস্য উম্মোচন করেছিলেন তার অপরাধীরাই কি তাকে খুন করল? নাকি নানান জটিলতার সম্মুখীন লেখক তার কাছের লোকদের কাছেই খুন হলেন? এ ঘটনা তদন্ত করতে ঘটনা ক্রমে জড়িয়ে পড়েন ইন্সপেক্টর রেজা। লেখক শফিক শাহরিয়ার অপরাধীদের অপরাধের রহস্য উদঘাটন করতে পারলেও কাউকে জানাতে পারেননি তিনি । রেজা বুদ্ধিমত্তা দিয়ে অপরাধীদেরকে পাকড়াও করেন এবং তাদের কাছ থেকে  স্বীকারোক্তি আদায় করে নেন যে তারা শফিক সাহেব কে খুন করেছে। কিন্তু একি? পোস্টমর্টেম রিপোর্ট তো অন্য কথা বলছে! বিষ প্রয়োগে মৃত্যু হয়েছিল শফিক শাহরিয়ারের । তাহলে কে খুন করল তাকে ? সেদিন তার অনুষ্ঠানে আসা লোক গুলোর মধ্যে কি কেউ তাকে খুন করল?  নাকি তারা ও না ? নাকি সুইসাইড করেছিলেন তিনি এ চরম বিষাদের মাঝে? যেহেতু সম্পর্কের জটিলতায় ভুগছিলেন বিষাদগ্রস্ত হওয়া অস্বাভাবিক কিছু নয়। কিভাবে খুন হলেন লেখক শফিক শাহরিয়ার?  নানা ধরনের তথ্য  ভ্রান্ত করছিল রেজাকে। একপর্যায়ে এ কেস থেকে অব্যাহতি দেয়া হয় রেজাকে।   শেষ পর্যন্ত কি রেজা  পেরেছিল লেখক শফিক শাহরিয়ার খুনের রহস্য উদ্ঘাটন করতে?

সাদাত হোসাইন বিংশ শতাব্দীর জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদ এর পরের ব্যাক্তি যার বইয়ের পাঠক সংখ্যা অসংখ্য। একটা ব্যাক্তিগত উদাহরণ দিই নির্বাসন উপন্যাসটি এতো পরিমাণে সাড়া দিয়েছিলো যে আমার যেই বন্ধুরা বই পরতো তারা সবাই আমার কাছ থেকে বইটি নিয়ে পরেছে। এমন কি যে জীবনে উপন্যাস পরেনি সেও এটি পরে কেদেছে।

Shesh oddhay nei sadat hossain pdf: download link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker