Currently set to Index
Currently set to Follow
Update News

র‍্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণ যেভাবে কাজ করে ও নিরাপদ থাকার উপায়

র‍্যানসম ওয়ার পিসির ফাইল নষ্ট করে। বাচতে হলে সেটিংসটা অন করে রাখতে পারেন(Pic দেখ)।
আজকে আমরা Ransomware Virus কি? এবং এ attack থেকে বাচার Solution জানব।

Ransomware ভাইরাস একটি মারাত্তক ম্যালওয়্যার/ভাইরাস । আমার পিসি তে আক্রমন করেছিলো । আরো অনেকের আক্রমন হয়েছিলো তাদের সাথো আমার কথা হয়েছে । এই ধরনের ভাইরাস কম্পুটারের সকল ফাইল encrypt করে দেয় । extension মুছে দিলেও কাজ হয় না ।
এই ধরনের সমস্যায় আমি আগে পড়েছিলাম । ভাইরাসের ধরন অন্য ছিল । তবে ফাইলগুলো encrypt হয়ে গিয়েছিল । আমি প্রথমে গুরুত্বপুর্ন ফাইল্গুলো archive করে passord দিয়ে রেখে দিয়েছিলাম অন্য কম্পুটারে । তারপর পুরা HDD format দিলাম । কয়েকমাস পরে software বের হলে আমি decrypt করে ফাইলগুলো ফিরে পেলাম । আপনি file গুলো backup করে রাখেন । আপনি একভাবে ফাইল পেতে পারেন তবে সব নাও পেতে পারেন । আপনি আপনার ভাইরাসের extension সহ নাম youtube , google এ সার্চ দিয়ে দেখেন , কোনো সমাধান আছে কিনা । তার জন্য কিছুদিন বা কয়েকমাস অপেক্ষা করা লাগতে পারে । অনেকে তাদের দেওয়া ইমেলে যোগাযোগ করে বিটকয়েন দিয়ে ফাইল্গুলো ফিরে পেয়েছে . আপনি Data Recovery Center এ পাঠাতে পারেন । আপনি recovery software ব্যবহার করতে পারেন ,তাহলে আপনি কিছু কিছু ফাইল পেতে পারেন । Disk Drill অথবা Stellar Data Recovery রিকভারি software ব্যবহার করতে পারেন ।

নিচে কিছু সমাধান দিচ্ছি:

সমাধান ০:
আপনার ফাইলগুলো যদি অনেক গুরিত্বপুর্ন হয় তাহলে আপনি ইমেলে তাদের সাথে যোগাযোগ করতে পারেন । তারা test file এ ইমেইল দিয়েছে । যোগাযোগ করে bitcoin দিবেন । তারা ভাইরাস মুক্ত করে দিবে । আর যদি কম টাকায় করতে চান তাহলে Data recovery center এ পঠাতে হবে । তবে সব ফাইল নাও পেতে পারেন।
আর যদি টাকা খরচ না করতে চান তাহলে ফাইলগুলো backup করে রেখে দেন । পরে যদি decrypt softare বের হয় তাহলে decrypt করতে পারেন । আর আপনি কিছু data recovery software ব্যবহার করতে পারেন।

সমাধান ০১:
আপনার পিসির সব ডাটা গেছে।
এটা র‍্যানসওয়ার ছিল । পুরা ডিস্ক ফরমেট করে নতুন করে সব শুরু করা লাগবে একটা কাজ করতে পারেন।
এই এনক্রিপটেড ডাটা গুলা সব এক্সটার্নাল একটা হার্ডডিস্ক এ রেখে দেন। তারপর যদি এটার ডিক্রিপশন টুল বের হয় তখন আবার ফাইল গুলা ফেরত পাইতে পারেন।

সমাধান ০২:
আপনার কাছে টাকা দাবি করছে?
আমার এক ফ্রেন্ড এর সাথে এমন হয়েছিলো, ওর ফোল্ডার এ ওর পার্সোনাল ফাইল ছিলো। তাই লাস্ট পর্যন্ত টাকা দিয়ে হ্যাকার থেকে মুক্তি পেতে হয়েছিলো।

সমাধান ০৩:
Windows install den . R kono software install na koray kaspersky diay full scan koren . Ar modday onno drive bolayo open korben na . Inshaallah everything will be okay

সমাধান ০৪:
https://www.emsisoft.com/ransomware-decryption-tools/ ei tool ta use kore dekhte paren

সমাধান ০৫:
এইখানে কোনো হেল্প হয় কিনা দেখেন, বা যে র‍্যান্সামোয়ার এটাক করসে ওইটা আলাদা ভাবে সার্চ দিয়ে দেখতে পারেন।
https://www.nomoreransom.org/en/decryption-tools.html

সমাধান ০৬:
https://id-ransomware.malwarehunterteam.com/ বা https://www.emsisoft.com/ransomware-decryption-tools/ বা
https://www.nomoreransom.org/en/index.html
এসব সাইট যা র‍্যানসামওয়্যারের ডিক্রিপশন কি কালেক্ট করে থাকে এবং ফ্রিতে decryption tool প্রদান করে।
এ সকল সাইট ব্যবহার করে সমস্যা সমাধানের চেষ্টা করতে পারেন।

সেষ কথা, এক্ষেত্রে কিছুই করে কোন ফায়দা নেই। সম্পূর্ণ Diskpart ক্লিন করে নতুন ভাবে উইন্ডোজ দিন। উইন্ডোজ মাইক্রসফ্ট এর সাইট থেকে ডাউনলোড করুন। অথবা লিনাক্স(উবন্টু/মিন্ট) সেটাপ করে সাথে wine এক্সটেনশন ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker