পশু পাখি পালন পদ্ধতি

শুকর পালন পদ্ধতি ও ব্যবস্থাপনা (বিস্তারিত)

শূকর পালন প্রায় 8,000 থেকে 10,000 বছর আগে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় কাছাকাছি ঘটেছে বলে মনে করা হয়। বন্য শূকর, গৃহপালিত শূকরদের তাদের মাংসের জন্য

যেহেতু শূকর গৃহপালিত ছিল, তারা বিশ্বের অন্যান্য অংশে ছড়িয়ে পড়তে শুরু করে। প্রায় 2,500 বছর আগে সেল্টস এবং জার্মানিক উপজাতিদের দ্বারা তাদের ইউরোপে আনা হয়েছিল এবং তারপরে ইউরোপীয় উপনিবেশকারীদের দ্বারা আমেরিকাতে নিয়ে আসা হয়েছিল।

নির্বাচনী প্রজননের মাধ্যমে, সময়ের সাথে সাথে বিভিন্ন উদ্দেশ্যে শূকরের বিভিন্ন জাত তৈরি করা হয়েছে। কিছু জাত মাংস উৎপাদনের জন্য উত্থাপিত হয়, অন্যরা তাদের দুধ এবং পশমের জন্য ব্যবহার করা হয়। আজ, শূকরের শত শত বিভিন্ন প্রজাতি রয়েছে, প্রতিটি অনন্য বৈশিষ্ট্যযুক্ত।

শূকর পালন মানব ইতিহাস এবং সভ্যতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। শূকর হাজার হাজার বছর ধরে মানুষের জন্য খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উৎস, এবং তাদের গৃহপালিত প্রারম্ভিক কৃষি সমাজের বিকাশের ক্ষেত্রে একটি মূল কারণ ছিল। আজ, শূকর পালন সারা বিশ্বের অনেক গ্রামীণ অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে চলেছে।

গার্হস্থ্য শূকর পালন একটি মাধ্যমিক ব্যবসা এবং ফলপ্রসূ অভিজ্ঞতা হতে পারে। তবে এর জন্য সময় এবং সম্পদের একটি উল্লেখযোগ্য পরিমাণ প্রয়োজন। শুকর পালন শুরু করতে পদ্ধতি ও ব্যবস্থাপনা  নির্দেশিকা নিম্নরূপ:

  • আপনার শূকরের উদ্দেশ্য নির্ধারণ করুন: শুকর পালন আপনি কি মাংস, প্রজনন বা পোষা প্রাণী হিসাবে শূকর পালন করবেন? এটি আপনার চয়ন করা শূকরের ধরন এবং আপনাকে যে সুবিধাগুলি সরবরাহ করতে হবে তা প্রভাবিত করবে।
  • সঠিক জাত বাছাই করুন: শূকরের বিভিন্ন প্রজাতির বিভিন্ন বৈশিষ্ট্য যেমন আকার, মেজাজ এবং মাংসের গুণমান। মাংস উৎপাদনের জন্য কিছু জনপ্রিয় জাতগুলির মধ্যে রয়েছে ইয়র্কশায়ার, হ্যাম্পশায়ার এবং ডুরক। আপনি যদি একটি পোষা প্রাণী হিসাবে একটি শূকর লালনপালন করছেন, একটি ছোট জাত যেমন Gloucestershire Old Spot বা Tamworth বিবেচনা করুন।
  • পর্যাপ্ত আবাসন সরবরাহ করুন: শূকরদের একটি নিরাপদ এবং ভাল বায়ুচলাচল থাকার জায়গা প্রয়োজন। একটি শূকরের ঘর বা আশ্রয়কেন্দ্রটি যথেষ্ট বড় হওয়া উচিত যাতে শূকর আরামে চলাফেরা করতে পারে এবং পরিষ্কার এবং শুকনো রাখা উচিত। শূকরকে উষ্ণ এবং আরামদায়ক রাখার জন্য খড় বা করাতের মতো বিছানা সরবরাহ করা উচিত।
  • শূকরকে একটি সুষম খাদ্য খাওয়ান: শূকরের এমন একটি খাদ্য প্রয়োজন যাতে প্রোটিন এবং শক্তি বেশি থাকে। শূকর ফিড বাণিজ্যিকভাবে কেনা যায় বা ভুট্টা, বার্লি এবং সয়াবিনের মতো উপাদান ব্যবহার করে বাড়িতে তৈরি করা যেতে পারে। সব সময় বিশুদ্ধ পানি পাওয়া উচিত।
  • যথাযথ স্বাস্থ্যসেবা প্রদান করুন: শূকর বিভিন্ন রোগ এবং পরজীবীর জন্য সংবেদনশীল, তাই তাদের টিকা এবং কৃমিনাশক সম্পর্কে আপ টু ডেট রাখা গুরুত্বপূর্ণ। একজন পশুচিকিত্সকের সাথে নিয়মিত চেক-আপ করারও পরামর্শ দেওয়া হয়।
  • আপনার শূকরকে পরিচালনা করুন এবং প্রশিক্ষণ দিন: শূকরগুলি বুদ্ধিমান প্রাণী এবং আদেশে সাড়া দেওয়ার জন্য প্রশিক্ষণ দেওয়া যেতে পারে। সঠিক হ্যান্ডলিং এবং প্রশিক্ষণ আক্রমনাত্মক আচরণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।
  • খরচের জন্য প্রস্তুত থাকুন: একটি শূকর লালন-পালন করা সস্তা নয়, এবং আপনাকে খাদ্য, আবাসন, পশুচিকিত্সা যত্ন এবং অন্য যে কোনো খরচের জন্য প্রস্তুত থাকতে হবে।

আপনার এলাকায় শূকর পালনে কোনো বিধিনিষেধ আছে কিনা তা আপনার স্থানীয় সরকারের সাথে চেক করাও গুরুত্বপূর্ণ। এই নির্দেশিকাগুলি অনুসরণ করে, আপনি একটি সুস্থ এবং সুখী শূকর পালন উপভোগ করতে পারেন।

উচ্চ প্রজনন হার, স্বল্প গর্ভকালীন সময় এবং সহজ যত্নের কারণে শূকর অন্যতম জনপ্রিয় খামারের প্রাণী। সঠিক জ্ঞানের সাথে, যে কেউ সুস্থ ও উৎপাদনশীল শূকর পালন করতে পারে।

কেনার জন্য শূকর বেছে নেওয়ার সময়, সরকারি খামার থেকে ছানা কেনা ভালো। শূকর কেনার সময়, এক মাস বয়সী মহিলা এবং 12 মাস বয়সী মহিলা কেনা ভাল। উৎপাদনের জন্য প্রতি পাঁচটি মহিলার জন্য একজন মহিলা রাখা গুরুত্বপূর্ণ। শূকর সাধারণত 2-3 মাস বয়সে বিক্রি হয়, যখন শূকর 5 মাস বয়সে বিক্রি হয়। শূকরগুলি প্রতি লিটারে 8-14টি বাচ্চা জন্ম দেয় এবং 9 মাস বয়সে প্রজনন শুরু করতে পারে, তারপরে তারা বছরে প্রায় তিনবার জন্ম দিতে পারে।

ইংরেজি সাদা শূকর একটি জনপ্রিয় জাত কারণ এটি 14 লিটার পর্যন্ত দিতে পারে এবং 400 কেজি পর্যন্ত ওজন করতে পারে। তবে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। বেঙ্গল ব্ল্যাক পিগ হল আরেকটি বিকল্প কারণ তারা 8 ঘন্টা বাঁচাতে পারে এবং 30 কেজি পর্যন্ত ওজন করতে পারে। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বেশি। শূকরের গর্ভকালীন সময়কাল 114 দিন এবং বিদেশী শূকর চার মাসে 60 কেজি পর্যন্ত ওজন করতে পারে।

শুকরের প্রজাতি

শূকর যে কোনও খামারের জন্য একটি দুর্দান্ত সংযোজন। শূকরের চারটি প্রধান প্রজাতি রয়েছে যেগুলি প্রায়শই বেড়ে ওঠে: বেঙ্গল ব্ল্যাক পিগস, ঘুংরু ব্ল্যাক পিগস, বিদেশী ইংল্যান্ড থেকে সাদা ইয়র্কশায়ার শূকর এবং বিদেশী ইংল্যান্ড থেকে বার্কশায়ার। প্রতিটি প্রজাতির স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে যা একে যেকোনো পরিবেশে পালনের উপযোগী করে তোলে।

sukor
sukor

বেঙ্গল ব্ল্যাক পিগ 30 কেজি ওজনের এবং রোগ প্রতিরোধ ক্ষমতা এবং কম খরচের জন্য পরিচিত। প্রতিটি লিটার সাধারণত 8টি পর্যন্ত ব্রুড উৎপাদন করে। ঘুংরু কালো শূকরের ওজন 80 কেজি এবং এটি রোগ প্রতিরোধ ক্ষমতা এবং স্বল্প খরচের জন্য পরিচিত। প্রতিটি লিটার সাধারণত 10টি পর্যন্ত ব্রুড উৎপাদন করে।

বিদেশী ইংল্যান্ডের হোয়াইট ইয়র্কশায়ার শূকরের ওজন 400 কেজি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কম বলে পরিচিত। লালন-পালনের খরচ বেশি, কিন্তু প্রতিটি লিটার সাধারণত 14টি বাচ্চা উৎপাদন করে। ইংল্যান্ডের বার্কশায়ার শূকরও 300 কেজি ওজনের এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কম বলে পরিচিত। লালন-পালনের খরচ বেশি, কিন্তু প্রতিটি লিটার সাধারণত 14টি বাচ্চা উৎপাদন করে।

আপনি যে প্রজাতির শূকর চয়ন করুন না কেন, আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনার খামারটি থাকলে উপকৃত হবে। শূকরগুলি শক্ত, যত্ন নেওয়া সহজ এবং আয়ের একটি দুর্দান্ত উত্স সরবরাহ করতে পারে।

শুকরের ঘর নির্মাণ পদ্ধতি

একটি শূকর ঘর নির্মাণের ক্ষেত্রে, মনে রাখতে কয়েকটি মূল বিষয় রয়েছে। প্রথমত, ঘরের উচ্চতা 10 ফুটের বেশি হওয়া উচিত নয়। দ্বিতীয়ত, শূকরের ঘরের আকার শূকরের বয়সের উপর ভিত্তি করে হওয়া উচিত, দুধ ছাড়ানো শিশুর জন্য 10 বর্গফুট, 4-6 মাস বয়সী একটি শিশুর জন্য 15 বর্গফুট, 6 মাসের বেশি সুকুরি প্রতি 20 বর্গফুট, 6 মাসের বেশি বয়সী শূকর প্রতি 30 বর্গফুট, এবং 40 বর্গফুট প্রতি শূকর বা শিশু শুক সাহারী। শূকর আরও বেশি চাষে তাপ সহ্য করতে পারে, তাই বাড়ির ছাদ খোঁচা বা খড়যুক্ত হওয়া উচিত। পিগস্টির মেঝেটিও খুব শক্ত করে তৈরি করা উচিত এবং শূকরগুলিকে এমনভাবে ঘরে রাখতে হবে যাতে তারা এটিকে ধাক্কা দিতে না পারে। ঘরের মেঝেতে প্রতি 20 ফুটে 1 ইঞ্চি ঢাল থাকতে হবে এবং সামনে 1 ফুট চওড়া নর্দমা রাখতে হবে। পরিশেষে, ঘরটি প্রতিদিন পরিষ্কার করা উচিত এবং 1 দিন আগে এবং 4 সপ্তাহ আগে ফিনাইল জল স্প্রে করা উচিত। এই নির্দেশিকাগুলির সাহায্যে, আপনি একটি আরামদায়ক এবং নিরাপদ শূকর ঘর পেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker