Book Others

Nouman Ali Khan books PDF free download

বই: বন্ধন
লেখক: উস্তাদ নোমান আলী খান
(“NAK BANGLA” সিরিজের প্রথম পরিবেশনা)
প্রচ্ছদ মূল্য: ২২০
প্রকাশনী: গার্ডিয়ান পাবলিকেশন
ধরণ: পেপারব্যাক

পরিবার একটি সামাজিক সংগঠন যেখানে আমাদের বেড়ে ওঠা শুরু। পরিবারের সেই বন্ধন সূত্রে আমরা কখনো মা, কখনো কারও সন্তান, কখনো কারও স্ত্রী কিংবা আরও হাজারো বন্ধনের আত্মিক টানে আমাদের বহু পরিচয় গড়ে ওঠে। পারিবারিক এই বন্ধন গুলো ক্রমশই হ্রাস পেয়ে পরিবার ভেঙে পড়ছে। পারিবারিক এই বন্ধন কে কিভাবে আরও সূদৃঢ় বন্ধনে বেঁধে রাখা যায় তার বিভিন্ন কৌশল ইসলামের আলোকে আলোচনা করা হয়েছে মূলত উস্তাদ নোমান আলী খানের “বন্ধন” বইয়ে।

বই আলাপন:
★★★★★★

বইটিতে মূলত উস্তাদ নোমান আলী খানের ২৫ টি লিখা স্থান পেয়েছে। এছাড়া তার জীবনী এবং অন্যান্য কিছু বিষয় বইটিতে আছে। পারিবারিক নানা সম্পর্কে মাঝেমধ্যে ভাঙন ধরে। সন্তানের সাথে পিতা-মাতার সম্পর্ক একসময় এমন পর্যায়ে পৌঁছায় যেখানে সম্পর্কের ইতি টানা ছাড়া উপায় থাকেনা। সেই সন্তানের জীবনে পিতা মাতার দোয়া যে কি অমূল্য সম্পদ তা লেখক মনে করিয়ে দিয়েছেন বইয়ে। সন্তানের জীবনে পিতামাতার অবদান একসময় সন্তানের কাছে মূল্যহীন হয়ে যায়। স্বামী-স্ত্রীর সম্পর্ক আরো গভীর ভালবাসাময় করতে কৌশলতার অবলম্বন করতে শিখিয়েছেন যাতে শয়তানের ফাঁদগুলোর নিঃশেষ করা যায়। পরিবারে সম্পর্কগুলোকে কিভাবে মায়া-মমতায় পরিপূর্ণ করতে হবে বইটিতে তা কুরআনের আলোকে সুন্দর ভাবে বিশ্লেষণ করা হয়েছে। সন্তান প্রতিপালন, গর্ভপাতের বিষয় গুলো তার আলোচনাতে এসেছে। আজকাল সমাজে মেয়েদের মতের বিরুদ্ধে গিয়ে তাদের জোর করে বিয়ে দেওয়া হচ্ছে। তার প্রতিবাদস্বরূপ দ্বীনি পরিবেশে তার সুখের কথে ভেবে বিবাহ সম্পাদনের বিষয়টা বইয়ে বেশ যৌক্তিকতার সাথে এসেছে। যেহেতু সন্তান অর্ধেক দ্বীন পূরণ করতে গিয়ে বিয়ে করছে সেক্ষেত্রে তার পছন্দ অপছন্দ বিবেচনা না করে চাপিয়ে দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা নিয়ে পিতা-মাতার কাছে মেসেজ পৌঁছে দিয়েছেন লেখক। বইটিতে আজকাল বিবাহ করতে গিয়ে শরীয়াহের বাহিরে যেসব কর্মকান্ড চলছে, পরিবারের যে কলহ চলছে, সন্তান পালনে আমাদের যে ব্যর্থতা রয়েছে তার সব কিছুই প্রায় এসেছে। সমাজের বিধবা বিবাহ প্রথা সম্পর্কে যে ভুল মন্তব্য তা নিয়েও লিখেছেন। পরিবারে স্ত্রী, সন্তানের মাঝে দ্বীন পৌঁছে দেওয়ার পদ্ধতি গুলো তার আলোচনায় এতো সুন্দরভাবে এসেছে যা কেবল লিখে বুঝানো অসম্ভব। অধিকার নিয়ে লড়াই করা ব্যক্তিদেরকে তাদের দায়িত্ব কর্তব্যের দিকে মনোনিবেশ করার কিছু সুন্দর কথা লিখেছেন। পারিবারিক বন্ধন গুলোকে মজবুত করতে আজকের দিনের সমস্যা ও সমাধান উভয়ই বইটিতে স্থান পেয়েছে।

বইটির প্রয়োজনীয়তা এবং কাদের জন্য বইটি সহায়ক:
★★★★★★★★★★★★★★★★★★★★

পরিবার নামক ছোট্ট এই সংগঠন থেকে শুরু করেই সমাজ পর্যন্ত সকল সম্পর্ক গুলোর ভিত কে শক্তিশালী করতে হবে। আজকের দিনে একটু চারপাশে তাকালেই দেখা যায়, পরিবারে স্ত্রী, সন্তান, মা-বাবার সাথে হাজারো সমস্যা আমাদের। বিয়ে নিয়ে চলছে জোরজবরদস্তি আর ফলশ্রুতিতে পরিবার গুলো টিকছে না বেশিদিন। সন্তানের সাথে সম্পর্কের বিচ্ছেদ হয়ে যাচ্ছে। এই বন্ধনগুলো জোরদার করতে প্রয়োজন ইসলামের আলোকে পরিবার গঠন আর সেই ইসলামের আলোকেই সমাধান দিয়েছেন উস্তাদ নোমান আলী খান। বইটি তরুন সমাজের কাছে বিশেষভাবে পৌঁছে দেওয়া জরুরি। কারণ রাসূলের সুন্নাহ কে আঁকড়ে ধরে পরিবার গড়ে তুললে সমস্যার নির্মূল সম্ভব ইন শা আল্লাহ। সন্তানের পিতা মাতার কাছেও বইটি পৌঁছে দেওয়া উচিত যাতে তারা সন্তানের প্রতিপালনের ব্যাপারে সচেতন হয়। পারিবারিক বন্ধনে আবদ্ধ প্রতিটি মানুষের জন্যই বইটি সহায়ক ভূমিকা পালন করবে।

আমার অনুভূতির কিছু কথা:
★★★★★★★★★★★★★

বইটি পড়তে গিয়ে খুব গভীর মনোযোগ দিয়ে পড়েছি লেখকের প্রতিটি লিখা। এত সুন্দর বাস্তবিক অনুভূতির সমন্বয়ে লেখাটি লিখা হয়েছে যা আমাদের চারপাশের পরিবেশের সাথে মানানসই। বইটির প্রচ্ছদ দেখলেই বইটার প্রতি অন্যরকম ভালোলাগা কাজ করে। বইটির নামকরণ, প্রচ্ছদ নিয়ে পাঠকের কোনো অভিযোগ থাকার কথা নয়। বইটির “আমাদের কথা” নামক শিরোনাম টা পড়লেই পাঠকের কাছে বই নিয়ে সংক্ষিপ্ত আর স্পষ্ট একটা ধারণা জন্মাবে।

উস্তাদ নোমান আলী খানের সম্পর্কে সবাই কম বেশি জানেন। কুরআনের আয়াত নিয়ে তার বিশ্লেষণের প্রতিভাও আমাদের সবারই জানা। তার কিছু লেকচার আলহামদুলিল্লাহ আমারও শুনা হয়েছিল। কিন্তু তার লেকচার অবলম্বনে বাংলায় এত সুন্দর একটা বই পেয়েছি বলে গার্ডিয়ান পাবলিকেশনের জন্য রইলো ভালবাসা আর দোয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker