অফ পেজ এসইও

(104) ম্যানুয়াল পদ্ধতিতে ন্যাচারাল ব্লগ কমেন্ট ব্যাকলিংক পাওয়ার পদ্ধতি

ইন্টারনেট দুনিয়ায় ওয়েবসাইট গুলোকে চেক করলে আমরা দেখতে পাই যে, বেশিরভাগ সাইটে আর্টিকেল এর নিচে কমেন্ট করার বক্স/সুযোগ থাকে। এ সুযোগকে কাজে লাগিয়ে আমরা আমাদের সাইটের ব্যাকলিংক নিতে পারি। তবে মনে রাখবে, ব্লগ কমেন্টিং করতেই হবে এমনটা না,এটা অপশনাল।
ব্লগ কমেন্টিং ম্যানুয়ালি করতে প্রথমত আমাদের সাইটের টপিক রিলেটেড সাইটগুলো খোজ করা প্রয়োজন। কেননা টপিক রিলেটেড সেম ক্যাটাগরির সাইটে কমেন্ট না করে অন্য ক্যাটাগরির সাইটে কমেন্টিং করলে কোনো ভ্যালু পাওয়া যায় না।
ব্যাপারটা একটু বিস্তারিত বলি তাহলে- ধরুন,আমার PoragEducation.com সাইটটি হচ্ছে একটি এডুকেশনাল সাইট। এখন আমি যদি কোনো ই-কমার্স সাইটে আমার সাইটের লিংক যুক্ত করে কমেন্ট করি তাহলে ঐ ব্যাকলিংকের কোনো ভ্যালু পাওয়া যাবে না।
কিছু স্পেসিফিক কি-ওয়ার্ড কোড আছে যা দিয়ে আমাদের রিলেভ্যান্ট ওয়েবসাইটগুলোর তালিকা বের করা যায়। আবার একটা ফ্রি সাইট আছে যেটা ব্যবহার করেও করা যায়। যেমন-
dropmylink.com এমনই একটা সাইট। এজন্য প্রথমে সাইটটিতে গিয়ে লগিন করে ড্যাশবোর্ডে আসব। এবার আমাদের সাইটের টপিক কি-ওয়ার্ড দিয়ে সার্চ করব। অনেকগুলো ক্যাটাগরি দিয়ে সার্চ করার সিস্টেম পাব, এক্ষেত্রে আমরা প্রত্যেক ক্যাটাগরি দিয়ে টেস্টিং করে সার্চ করব ।
তাহলে আমাদের সাইটের টপিক রিলেটেড সাইটগুলো পেয়ে যাব।
কমেন্ট করার ক্ষেত্রে,শুধু সাইটের হোমপেজ এর লিংক নয়,কোন সাইটের যে পোস্টে কমেন্ট করবেন ঐ পোস্টের সাথে রিলেভেন্ট আপনার সাইটের পোস্টের লিংক দিলে সবচেয়ে ভাল হয়।
কমেন্ট ব্যাকলিংকে ক্ষেত্রে পরামর্শ হল, ভাল কিছু সাইটে প্রতিদিন ১টা করে কমেন্ট ব্যাকলিংক করতে পারলেও যথেষ্ট।
আরেকটা কথা,আমরা যতগুলো সাইটে কমেন্ট করব, সেটার একটা তালিকা করে রাখা ভাল। এজন্য একটা এক্সেল ফাইলে লিস্ট করে রাখা বুদ্ধিমানের কাজ।এতে করে সাইটের মালিক যদিও আমাদের কমেন্ট ডিলিট করে দেয় তা পরে চেক করে জানার উপায় থাকে। তখন,আবার কমেন্ট করে আমরা বলতে পারি যে,দেখ আমার কমেন্টটা স্পাম ছিল না।
অনেকক্ষেত্রে দেখা যায় যে, ওয়েবসাইট মালিকরা অর্থাৎ ওয়েবমাস্টাররা সাধারণত স্পাম কমেন্ট এড়াতে ম্যানুয়ালি কমেন্টগুলো এপ্রুভ করার সিস্টেম করে রাখি। তাই,আমরা কোন সাইটে কমেন্ট করলে তা এপ্রুভ না করলে ওয়েবমাস্টারকে মেসেজ দিতে পারি।
কমেন্ট করার ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, যাতে অথোর বুঝে যে আমি আর্টিকেলটা পড়েছি। কমেন্ট করার সময় ঐভাবে আর্টিকেল থেকে কিছু তথ্যের মন্তব্য লিখে কমেন্ট করব। তাহলে কমেন্ট এপ্রুভ করার চান্স বেশি থাকে।
মনে রাখবেন, কমেন্ট করার অন্যসব পদ্ধতি থেকেও ম্যানুয়াল পদ্ধতিতে কমেন্ট করে ব্যাকলিংক পাউয়ার ভ্যালু বেশি। তাই সবসময় আমরা একটু কষ্ট হলেও চেষ্টা করব যাতে এভাবে ম্যানুয়ালি কমেন্ট করে ব্যাকলিংক পেতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker