Book Others

শিক্ষা ও মনোবিজ্ঞান Pdf Download

বইয়ের নাম: শিক্ষা ও মনোবিজ্ঞান
লেখকের নাম: ড. আফরোজা হোসেন
১ম প্রকাশ: ২০০৬ সাল
ধরণ বা ক্যাটাগরি: সাইকোলজি
ফাইল ফরম্যাট: Pdf (পিডিএফ)

শিক্ষা ও মনোবিজ্ঞান পিডিএফ বই রিভিউ:

আধুনিক যুগে মনােবিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে জ্ঞান-বিজ্ঞানের রাজ্যে স্থান করে নিয়েছে। তবে আমাদের দেশে সাধারণ মানুষের মধ্যে এখনও এই মনােবিজ্ঞান সম্পর্কে রয়েছে ভ্রান্ত ধারণা। এমনকি অনেক শিক্ষিত লােকেরাও মনােবিজ্ঞান সম্পর্কে কমবেশী অন্ধকারে রয়েছেন। এরূপ ভ্রান্ত ধারণার একটি অন্যতম কারণ মনােবিজ্ঞান শব্দটি নিজেই। কেননা মনােবিজ্ঞান শব্দটি শুনে প্রথমেই মনে হবে যে এই বিষয়টি মন সম্পর্কিত বিষয়াদি নিয়ে আলােচনা করে। কিন্তু প্রকৃত বাস্তবে তা পুরাপুরিভাবে ঠিক নয়।

মনােবিজ্ঞান সম্পর্কে এই ভ্রান্ত ধারণা দূর করতে হলে প্রথমেই মনােবিজ্ঞান শব্দটি কেন এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে তা জানা দরকার। এ প্রসঙ্গে মনােবিজ্ঞানের শাব্দিক অর্থ সম্পর্কে দু’একটা কথা বলা প্রয়ােজন।
মনােবিজ্ঞানকে ইংরেজি পরিভাষায়, ‘Psychology’ (psy-chol-o-gy) বলে।

১৬৯৪ সালে Steven Blankoart সর্বপ্রথম The Physical Dictionary-তে এই Psychology শব্দটি ব্যবহার করেন। ইংরেজি ভাষার ‘Psychology’ শব্দটি মূলত গ্রিক শব্দ ‘Psyche’ থেকে উদ্ভূত, যার (Psyche) অর্থ মন (Mind)। মন’ মূলত দেহজাত এবং কেবলমাত্র জীবিত ব্যক্তির ক্ষেত্রে এর অস্তিত্ব সম্ভব। তবে ঘুমের মধ্যে বা মূৰ্ছা যাওয়া অবস্থায় মনের কার্যকারিতা থাকে না। Psyche শব্দটি অন্য একটি গ্রিক শব্দ Nouns-এর নিকট সংস্করণ। ‘Nous’-এর আভিধানিক অর্থ হলাে আত্মা। আত্মার’-এর সাথে ‘মন’-এর প্রকৃতগত পার্থক্য রয়েছে। আত্মার উপস্থিতি ও অনুপস্থিতির সাথে যথাক্রমে জীবন ও মৃত্যুর সরাসরি সম্পর্ক আছে। তবে ধর্মীয় ব্যাখ্যায় মৃত্যুর পরেও আত্মার অস্তিত্ব স্বীকার করা হয়। কিন্তু মৃত্যুর পর মনের কোন অস্তিত্ব থাকে না।
সাধারণ ধারণায় ঘুমন্ত বা অচেতন অবস্থায় মনের কার্যকারিতা থাকে না। তবে আত্মা
থাকে বলেই ব্যক্তি জীবিত বলে বিবেচিত হয়। ‘Psyche’-এর সাথে আর একটি গ্রিক
শব্দ Logos (যার অর্থ জ্ঞান) সংযুক্ত হয়ে ‘Psychology’ শব্দটির উদ্ভব করেছে। কিন্তু
প্রথমদিকে ইহাকে Psychologia হিসেবে ব্যবহার করা হতাে। এরূপ ধারনা করা হয়
যে, গ্রিক চিন্তা বিবর্তনে মন আত্মারই একটি উন্নত রূপ। অতএব, গ্রিক ভাষার শাব্দিক অর্থ বিশ্লেষণে ‘Psychology’ শব্দটিকে মন সংক্রান্ত জ্ঞান বলা যেতে পারে।

আধুনিক মনােবিজ্ঞান তবে মনে রাখতে হবে যে, মন ও আত্মা সম্পর্কিত এসব ধারণাগুলাে প্রাচীন দর্শনের আওতাভুক্ত, আধুনিক মননাবিজ্ঞানের নয়। বর্তমান মনােবিজ্ঞানের এসব ধারণা থেকে অনেক দূরে। কালের বিবর্তনে এবং বিজ্ঞানের ব্যাপক উৎকর্ষের ফলে বর্তমানে মনােবিজ্ঞানের বিষয়বস্তুগত অর্থের যথেষ্ট পরিবর্তন সাধিত হয়েছে। যদিও মনােবিজ্ঞানের বর্তমান সংজ্ঞাগত অবস্থানটি বিতর্কের ঊর্ধ্বে নয় তবুও তা আপাত প্রাপ্ত বহু বৈজ্ঞানিক বিচার্যে স্বীকৃতি লাভ করেছে। আর শাব্দিক অর্থের সাথে ব্যবহারিক সংজ্ঞার বর্তমান পার্থক্য রয়েছে যথেষ্ট পরিমাণে। অন্যদিকে ব্যবহারিক সংজ্ঞার সাথে গবেষণার প্রকৃতিগত পার্থক্যও বর্তমানে অনেক।

shikkha o Monobiggan book pdf free download link: Click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker