Bangla Pdf Books

MA MA MA O BABA ARIF AZAD PDF

বইয়ের নাম: মা মা ও বাবা

MA MA MA O BABA pdf google drive: কপিরাইট এর কারণে ডাউনলোড লিংক বন্ধ করা হয়েছে। তবে সংগ্রহকৃত ফাইলটি এখানে পড়ে নিতে পারেন (wait 20 sec to preview)

মা মা ও বাবা বই রিভিউ

এ কেমন বই?
যে বই পড়তে গিয়ে বারবার রেখে দিচ্ছি? হ্যাঁ! এটা এমনি একটা বই যে বই সম্পাদনাকালীন সময়ে সম্পাদক আরিফ আজাদ ভাইয়ের কী-বোড ভিজেছিল চোখের পানিতে। বই পড়ে যে আসলেই কাদা যাই তা এই বইটি পড়েই বুঝা যাবে বইটি এমন একটি নসীহা যার মাধ্যমে অামাদের জীবনে মা বাবার গুরুত্ব কতটা তা আমরা উপলদ্ধি করতে পারব। বইটির একেকটি চরিত্র কাল্পনিক মনে হলেও তা কিন্তু জীবন থেকে নেওয়া। সব ছেলেমেয়েরা ছোটবেলা থেকেই মা বাবাকে খুব ভালবাসে। একটু ব্যাথা পেলেই কিংবা খুশি হলেই দৌড়ে অাসে মাকে দেখাতে অামাদেরকে শত কষ্টে ও অাগলে রাখে। কিন্তু সময়ের পরিক্রমায় বয়সের ভারে যখন তারা নুয়ে পরে তখন অামাদের দেহে তাড়না দেই তারুণ্যের চঞ্চলতা। তখন কি আমরা তাদেরকে এমনবভাবে আগলে রাখি যেভাবে তারা আগলে রেখেছিল আমাদেরকে?

এখন আসি আমার ব্যক্তিগত উপলদ্ধিতে, আমরা যদি অসুস্থ হই , মা দুশ্চিন্তাই উদ্ধিগ্ন হয়ে পড়ে বাবাতো দৌড়ে গিয়ে ঔষধ নিয়ে আসে। নিজেদের ক্ষেত্রে কিন্তু বলে, “কিছু হইনি, এই একটু গা গরম হয়ে আছে”। এই না হওয়ার মধ্যেই যে কতকিছু লুকিয়ে ছিল তা আজ অনুধাবন করতে পারছি।

বইটি আমাদের শিখিয়েছে, আত্নত্যাগ, যে আত্নত্যাগে ফুটে একজন মায়ের চোখে সন্তানের পৃথিবী দেখার গল্প এবং এমন একজন সন্তানের চরিত্র যে তার ক্যারিয়ার, যৌবন ত্যাগ দিয়ে ১৩ বছর বাবার সেবাই নিজেকে বিলিয়ে দিলেন। হ্যা! তার ত্যাগের সীকৃতি দেওয়ার কেউ নেই। কিন্তু আল্লাহ ত আছেন! তিনি ত ন্যায়বিচারক। আমরা কি হতে পারবো তার মতো?
হ্যাঁ!বইটি শিখিয়েছে,বাবা মায়ের প্রতি ভালবাসা যেখানে ফুটে উঠেছে বৃদ্ধ হিজানের চরিত্র যে মাকে পাওয়ার মামলায় হেরে আদালত প্রাঙ্গণে বহু মানুষের ভিড়ে এতটাই কেঁদেছিল যে তার দাড়ি গড়িয়ে অঝোর অশ্রু ঝরছিল কিংবা ফজল বিন ইয়াহহিয়া যে বাবার সুখের জন্য নিজের জীবনকে দিয়েছে বিলীন..কিংবা সেই বোন যে নিজের নিজের সন্তানের চেয়ে প্রাধান্য দিয়েছে তার জন্মদাত্রী মাকে।

ভালোবাসা : বইটিতে প্রকাশিত হয়েছে এমন ভালবাসা যেখানে বাবা উমাইয়া আল কিনানি পুত্র কিলাবের স্পর্শ, ঘ্রাণে, অনুভবে চিনতে ভুল করে নি তাকে।
বইটিতে প্রকাশিত হয়েছে জুরাইজের ঘটনা যে তার মায়ের সামান্য অবাধ্যতার কারনে তাকে দিতে হয়েছে কঠিন পরিক্ষা।

এমন অনেক চরিত্রের দেখা মিলবে মা মা মা ও বাবা pdf বইটি থেকে।
রাসুল সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,”যে ব্যক্তি দীর্ঘায়ু ও রিযক বৃদ্ধি আশা করে সা যেন পিতামাতার অনুগত করে এবং আত্নীয়সজনদের সাথে সুসম্পর্ক রাখে”(মুসনাদে আহমদ ১৩/২৭৭)
তাই আমাদের উচিত পিতামাতার অনুগত হওয়া, অবাধ্য না হওয়া যাতে আমরা ইহকাল ও পরকাল উভয় জগতে লাভবান হই। এবং দুয়াতে সবসময় এই দুয়াটি রাখি “রব্বির হামহুমা কামা রব্বায়ানি সগীর….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker