Currently set to No Index
Currently set to No Follow
Graphics Design Bangla Tutorial Course

গ্রাফিক্স ডিজাইনার গাইড: একটি ভালো লোগোর ৫ টি বৈশিষ্ট্য

⊂ একটি ভালো লোগোর ৫ টি বৈশিষ্ট্য রয়েছে
লোগোর ৫টি বৈশিষ্ঠ্য নিচে দেওয়া হল:
Simple
Scalable
Memorable/Impactful
Versatile
Relevant
নিচে ধারাবাহিক ভাবে আলোচনা করা হল:
1. Simple: লোগো অবশ্যই Simple হতে হবে, যে কেহ দেখামাত্র যাতে সহজে বুঝতে পারে এবং মনে রাখতে পারে।
আমরা পৃথিবীর বিখ্যাত বড় বড় কোম্পানিগুলোর লোগো গুলো যদি দেখি তাহলে আমরা এটা দেখতে পাই যে সবগুলো লোগোই Simple ‌। যে কোন ব্যক্তি লোগো গুলো দেখামাত্রই সহজে চিনতে পারে এবং বুঝতে পারে। তাই লোগো অবশ্যই Simple হতে হবে।
2. Scalable: লোগো করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যে , লোগোটা ছোট কিংবা বড় করলেও যাতে সুন্দর লাগে। আমরা অনেক সময় এমন লোগো করে থাকি যেটা ছোট বা বড় করলে আর সুন্দর লাগে না এবং এর আকৃতি নষ্ট হয়ে যায়। লোগো ডিজাইন করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যে লোগোটা ছোট কিংবা যতই করা হোক না কেন তারপর দেখতে সুন্দর লাগবে এবং এর আকৃতি পরিবর্তন হবে না।
3. Memorable/Impactful: লোগো হতে হবে মনে রাখার মত, যে কে হই লোগোটা দেখার পর পরেই যাতে মনে রাখতে পারে । লোগোটি দেখামাত্রই যে দেখবে তার মধ্যে একটি পজিটিভ প্রভাব ফেলতে পারে লোগো হতে হবে সেরকম।
5. Relevant: একটি ভালো লোগোর অন্যতম একটি বৈশিষ্ট্য হলো লোগো টি যে কোম্পানি বা প্রতিষ্ঠান জন্য করা হয়েছে সে প্রতিষ্ঠান কাজের প্রতিফলন ঘটবে লোগোতে। প্রতিষ্ঠানের সার্ভিস টি লোগোতে সুন্দরভাবে ফুটে উঠবে বা ফুটিয়ে তুলতে হবে।4. Versatile: লোগোটা যেখানেই থাকুক না কেন সুন্দর লাগবে। অর্থাৎ লোগোটি যেখানেই প্রিন্ট দেওয়া হোক না কেন দেখতে সুন্দর লাগবে এবং সব জায়গায় দেখতে এক রকম লাগবে । কম্পিউটারের মনিটরে অথবা মোবাইলে অথবা যে কোন ডিজিটাল ডিভাইসে দেখতে যেমন সুন্দর লাগবে আবার প্রিন্ট দিলেও সে রকম লাগবে । আমরা অনেক সময় এমন লোগো করে থাকি যেটা কম্পিউটারের মনিটরে ,মোবাইল বা ডিজিটাল ডিভাইস এ সুন্দর লাগে কিন্তু প্রিন্ট দেওয়ার পর সুন্দর লাগে না অথবা দেখতে অন্যরকম হয়ে যায়। এটা হলে চলবে না। লোগো ডিজাইন করার সময় অবশ্যই আমাদেরকে মাথায় রাখতে হবে যে, লোগো টা যেখানেই প্রিন্ট দেওয়া হোক অথবা যেখানেই থাকুক না কেন এ টা সুন্দর লাগবে এবং একই রকম লাগবে।
এ বিষয় গুলো মাথায় রেখে লোগো ডিজাইন করলে আপনার লোগোটি অবশ্যই ইউনিক এবং সুন্দর প্রফেশনাল মানের হবে।
তথ্যসূত্র: www.fbitschool.com
content credit by Designer Rokon

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker