Bangla Subtitle

অনুপ্রেরণামূলক সিনেমা ও বলিউডের অসাধারণ কিছু মুভি (বাংলা সাবটাইটেলসহ)

আজকে লিখবো আমার দেখা বলিউডের সেরা 10 টি অনুপ্রেরণামূলক মুভি নিয়ে।
এই তালিকাটি সম্পূর্ণ আমার ব্যক্তিগত মতামতের উপর ভিত্তি করে তৈরি করা।

Taare zameen par Bengali Subtitle

1.

Taare zameen par(2007)
Director:Aamir khan
Cast:Aamir khan,darsheel safary&more.
Imdb:8.4/10

ছবিটির কাহিনী প্যাট্রিসিয়া পোলাক্কোর বই “Thank You, Mr. Falker” থেকে অনুপ্রাণিত। ৮ বছরের ছেলে ঈশান আওয়াস্তি। ডিস্‌লেক্সিক রোগের কারণে সে কোন কিছু পড়তে কিংবা বানান করতে পারেনা। অক্ষরগুলো তার চোখের সামনে নেচে বেড়ায়। মাছ, ঘুড়ি, কুকুর হয়ে ঘুরে বেড়ানো সেই শব্দগুলো বালক মনের আনন্দের খোরাক হলেও তা বড়দের কাছে বিরক্তিকর ছাড়া আর কিছুই নয়। তাই বড়ভাই উহান যখন ক্লাসের সব বিষয়ে সর্বোচ্চ নম্বর পেয়ে মায়ের কাছে ছুটে আসে তখন ঈষানের রেজাল্টকার্ড তার পোষা কুকুরদের মুখে মুখে ঘুরে বেড়ায়। তার উপর সবাই বিরক্ত। শিক্ষক থেকে শুরু করে বন্ধু-বান্ধব বাবা সবাই তার উপর বিরক্ত। এভাবে আর কতো? এভাবে করলে সে তো আর বড় হয়ে আর চাকরি বাকরি পাবেনা। স্কুলে থেকে অভিযোগের পর অভিযোগের করণে তার বাবা তাকে বোর্ডিং স্কুলে পাঠাতে বাধ্য হয়। সেখানেই তার সাথে পরিচয় হয় চারু ও কারু কলার শিক্ষক রাম শংকর (আমির খান) এর সাথে। এরপর থেকেই মূল কাহিনী শুরু হয়।

3 Idiots Bengali Subtitle

2.

3 Idiots(2009)
Director: Rajkumar Hirani
Cast:Aamir Khan,R. Madhavan,Sharman Joshi,Boman Irani,Kareena Kapoor&more.
Imdb:8.4/10

চলচ্চিত্রটির গল্প শুরু হয় চতুর রামালিঙ্গমের একটি ফোন কলের মাধ্যমে। সে “৫ সেপ্টেম্বর” ফারহান এবং রাজুকে আইসিইতে (ইম্পেরিয়াল কলেজ অফ ইঞ্জিনিয়ারিং) ডাকে। সেখানে দু’জনকে ডেকে সে মনে করিয়ে দেয় আজ থেকে ১০ বছর আগে এই জায়গায় দাঁড়িয়ে র‍্যাঞ্চোর সাথে সে একটি বাজি ধরেছিল যে, ‘আজ থেকে ১০ বছর পর কে সবচেয়ে বেশি সফল হতে পারে’। চতুরের ধারণা সে নিজে সবচেয়ে বেশি সফল হতে পেরেছে এবং র‍্যাঞ্চো ব্যর্থ হয়েছে, সেজন্য বাজির শর্ত পূরণ করার ভয়ে আজ সে এখানে আসে নি।
র‍্যাঞ্চো ছিল রাজু ও ফারহানের প্রাণের বন্ধু, কলেজ থেকে পাশ করে বেরিয়ে যাওয়ার পর যে হারিয়ে গিয়েছে। চতুর জানায়- সে র‍্যাঞ্চোর খোঁজ পেয়েছে; সে এখন সিমলাতে বাস করে।
রাজু ও ফারহান আর কোন সময় নষ্ট না করে র‍্যাঞ্চোকে খুঁজতে সিমলার উদ্দেশ্যে বেড়িয়ে পড়ে। চতুরও তাদের সঙ্গে রওনা হয়। সে তার কোম্পানীর সাথে সিমলায় বসবাসরত ফুনসুক ওয়াংরু নামে এক বিজ্ঞানীর চুক্তি করবে। সিমলায় যাওয়ার তার আরেকটি উদ্দেশ্য- সে যে বাজিতে জিতেছে এবং র‍্যাঞ্চো হেরেছে এটা র‍্যাঞ্চোকে স্বীকার করতে বাধ্য করা এবং একটি ‘স্বীকারক্তিনামায়’ তাকে দিয়ে সাক্ষর করিয়ে নেয়া।
তিন জন গাড়িতে করে সিমলার উদ্দেশ্যে বেড়িয়ে পড়ে। এই যাত্রা পথে ফারহান ফ্লাশব্যাকে ১০ বছর আগে আইসিইতে ঘটে যাওয়া তাদের ঘটনাগুলোর কথা মনে করতে শুরু করে এবং এভাবে সিনেমটির গল্প এগিয়ে যায়।

Super 30 Bengali Subtitle

3.

Super 30(2019)
Director: Vikas Bahl
Cast: Hrithik Roshan,Mrunal Thakur,Pankaj Tripathi,Aditya Srivastav,Amit Sadh&more.
Imdb:8/10

আনন্দ কুমার” একজন গণিতবিদ। তার সুযোগ আসে ক্যামব্রিজে গিয়ে পড়ার। কিন্তু দারিদ্রতার কারনে টাকা যোগার করতে হিমশিম খায় তার পরিবার। পায়না কারো সাহায্য। আস্তে আস্তে ভেঙে যেতে থাকে তার স্বপ্ন। ছেলের জন্য কিছু করতে না পারার দুঃখে মারা যায় তার বাবা।
তারপর কোন উপায় না পেয়ে আনন্দ কুমার জীবিকা নির্বাহের জন্য পাপড় বিক্রি শুরু করে।
ঘটনাক্রমে দেখা হয়ে যায় তার লাল্লান সিং নামের একজনের সাথে। ইন্ডিয়ার “আই আই টি” তে চান্স পাওয়ার জন্য রয়েছে অনেক অনেক কোচিং সেন্টার। সেখানের একটা কোচিং সেন্টারে “আনন্দ কুমার”কে পড়ানোর সুযোগ করে দেয় “লাল্লান সিং”।
এরপর আনন্দ কুমারের জীবন পরিবর্তন হতে থাকে। কোচিং সেন্টারে পড়াতে থাকে, মোটা টাকা আয় করতে থাকে। কিন্তু হঠাৎ করেই সে একদিন বুঝতে পারে, ” সবসময় রাজার ছেলেই কেনো রাজা হবে! যার যোগ্যতা আছে এবার না হয় সেই রাজা হোক”।
এরপরই শুরু হয় যুদ্ধ। আনন্দ কুমারের ৩০ জন দরিদ্র শিক্ষার্থীকে রাজা বানানোর যুদ্ধ।

Ms dhoni:the untold story Bengali Subtitle

4.

Ms dhoni:the untold story(2016)
Director:Neeraj pandey
Cast: Sushant Singh Rajput,Disha Patani,
Kiara Advani,Anupam Kher,Bhumika Chawla&more.
Imdb:7.8/10

ভারতের সাবেক ক্যাপ্টেন ও খেলোয়াড় মহেন্দ্র সিং ধোনির জীবনীর উপর ভিত্তি করে মুভিটি তৈরি করা হয়। টিকেট কালেক্টর থেকে ট্রফি কালেক্টর হয়ে ওঠার গল্প, ক্যাপ্টেন কুল হয়ে ওঠার গল্প।
তার জীবনের সাফল্য,চড়াই-উতরাই,স্ট্রাগল, কামব্যাক, ব্যক্তিগত জীবন ইত্যাদি তুলে ধরা হয়েছে।
লোকেশন খুব ভালোভাবে সিলেক্ট করা হয়েছে। গানগুলোও বেশ চমৎকার। ডিরেকশন খুব ভালো ছিল। প্রত্যেকটা পার্শ্ব চরিত্রকে সমান গুরুত্ব দেওয়া হয়েছে। অভিনয়ে সবাইকে ছাপিয়ে গেছেন সুশান্ত। তিনি প্রমাণ করেছেন তিনিই ধোনির রোলে পার্ফেক্ট। তার ছোট ক্যারিয়ারে এটাই তার সেরা কাজ। তিনি এই মুভির জন্য সেবছর ফিল্মফেয়ার নমিনেশন পান। মুভির রানিং টাইম বেশি। কিন্তু একটুও বোরিং ফিল করবেন না। একটি কমপ্লিট প্যাকেজ।

Dangal Bengali Subtitle

5.

Dangal(2016)
Director: Nitesh tiwari
Cast : Aamir khan ,Fatima sana shaikh,Zaira wasim,Aparshakti khurrana& more.
Imdb rating : 8.4/10

প্রাক্তন ভারতীয় কুস্তিগীর মহাবীর ফোগাট পুত্রসন্তানের কামনায় দিন কাটাচ্ছিলেন, কারণ তাঁর বিশ্বাস ছিল তাঁর ছেলেই ভারতের জন্য কুস্তিতে আন্তর্জাতিক স্তরে সোনা জিতে আনতে পারবে। কিন্তু ভাগ্যের লিখন কে পাল্টাবে। চারবার কন্যা সন্তানের জন্ম দিলেন তার স্ত্রী।
বারবার ব্যর্থ হয়ে নিজের স্বপ্নকে বিদায় জানিয়েছিলেন মহাবীর। কিন্তু একদিনের একটা ঘটনা ফের নতুন করে আশা দেখাতে শুরু করল মহাবীরকে। পাড়ার দুটি ছেলে পিছনে লেগেছিল বলে তাঁর দুই মেয়ে গীতা এবং ববিতা তাদের আড়ং ধোলাই করেছিল।
এরপরই শুরু হল নতুন লড়াই। সমাজের প্রথা ভেঙে মেয়েদের কুস্তিতে লড়াইয়ের জন্য তৈরি করতে থাকে বাবা মহাবীর।

Iqbal Bengali Subtitle

6.

Iqbal(2005)
Director: Nagesh Kukunoor
Cast: Naseeruddin Shah, Shreyas Talpade&more.
Imdb:8.1/10

এটি  বোবা এবং কানে কম শোনে এমন  এক ছেলে ইকবালের কাহিনি, যে বিভিন্ন প্রতিকুল পরিস্থিতির সম্মুখীন  হয়ে সফলতা পায়।Shreyas Talpade  এর ক্যারিয়ারের  মনে হয় সবচেয়ে সফলতম মুভি এটি।যেখানে তার ন্যাচারাল এক্টিং দেখা যায়। হতাশা, দারিদ্র্যতা থাকা সত্ত্বেও কঠোর পরিশ্রম ও ইচ্ছাশক্তির বলে ইকবাল পায়  সফলতা। মুভি তে রয়েছে সুন্দর একটি গান, “আশায়ে” যা আমার জন্য সব সময় মোটিভেশান হিসাবে কাজ করে। যারা খেলাধুলা পছন্দ করেন তারা দেখতে পারেন ক্লাসিক এই  মুভিটি।

Lagaan Bengali Subtitle

7.

Lagaan(2001)
Director:Ashutosh gowariker
Cast : Aamir khan & more.
Imdb rating:8.1/10

ব্রিটিশ রাজত্বের সময় । এক বছর বৃষ্টি না হওয়ায় কৃষকেরা খাজনা দিতে পারে না।ইংরেজদের কাছে বলে কোনো লাভ হয় না। ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক তাদের প্রস্তাব  দেয় যদি ক্রিকেট খেলে তাদের হারাতে পারে তবে তিন বছরের খাজনা মাফ করে দিবে। কিন্তু তারা হারলে দ্বিগুণ খাজনা দিতে হবে। এখন তারা কি করবে……..

Udaan Bengali Subtitle

8.

Udaan(2010)
Director: Vikramaditya Motwane
Cast:Rajat Barmecha,Ronit Roy,Aayan Boradia,Ram Kapoor&more.
Imdb:8.2/10

১৬ বছর বয়সী রোহান একটি স্বনামধন্য বোর্ডিং স্কুলে পড়ে। একদিন সে তার বন্ধু বান্ধবদের সাথে সি-গ্রেড অশ্লীল মুভি দেখার সময় স্কুল কর্তৃপক্ষের কাছে ধরা খায়। তারপর স্কুল থেকে বহিষ্কার করা হয় তাকে। তাকে ফিরে যেতে হয় ৮ বছর ধরে দেখা না হওয়া বাবার কাছে।
কিন্তু ফিরে যাওয়ার পর কি ঘটে রোহানের ভাগ্যে?

Chhichhore Bengali Subtitle

9.

Chhichhore(2019)
Director:Nitesh tiwari
Cast:Sushant singh rajput,shraddha kapoor,varun sharma& more.
Imdb:8.2/10

মুভির কাহিনী শুরু হয় এমন এক ছাত্রকে দিয়ে যে তার জীবনের একমাত্র টার্গেট করে ফেলেছে ইঞ্জিনিয়ার হওয়ার। না হতে পারলে সবাই তাকে Loser বলবে।,,, কারণ, তাঁর অভিভাবকেরা দু’জনেই স্কলার। রেজাল্টের দিন নিজের ব্যর্থতাকে কীভাবে নেবে বুঝতে না পেরে নিজের জীবনকে শেষ করার চেষ্টা করে।
হাসপাতালের ডাক্তার জানান, তাঁদের ছেলে তখনই বাঁচবে যখন তার মধ্যে বাঁচার ইচ্ছেটা থাকবে।
ছেলেটির অভিভাবক (সুশান্ত সিং রাজপুত ও শ্রদ্ধা কাপুর)নিজেদের কলেজ জীবনকে স্মরণ করতে লাগলেন যেখানে নিজেরাই “‘লুজার’” নামে পরিচিত ছিলেন।
কলেজ-জীবনের  সব ছিছোরে বন্ধুদের আসতে বলেন তাঁদের ছেলের কাছে, নিজেদের জীবন কাহিনী শুনানোর জন্য । আর এই কাহিনি বলা শুরু হলে আশার আলো খুঁজে পায় ছেলেটি । Loser হয়েও কীভাবে জীবনযুদ্ধে জয়ী হয়েছিলেন তারা।

Secret Superstar Bengali Subtitle

10.

Secret Superstar(2017)
Director: Advait Chandan
Cast:Aamir khan,Zaira wasim&more.
Imdb:7.9/10

ইনসিয়া মালিক , 15, একজন মুসলিম মেয়ে, তার মা নাজমা, তার ভাই গুড্ডু, তার দাদী এবং তার অভদ্র ও অর্থবোধক পিতা ফারুক  যিনি প্রায়ই তার স্ত্রীকে মারধর করেন। ইনসিয়া গান গাওয়ার ও গায়ক হওয়ার প্রবল ইচ্ছা ছিল , কিন্তু তার বাবা ইনসিয়ার এই সকল স্বপ্নের বিরোধিতা ছিল। এভাবে গল্প এগিয়ে যায়।

অনুপ্রেরণামুলক এসব মুভি রিভিউতে ভুল-ক্রটি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker