টেকনিকাল এসইও

(13) Google Search Console Error Fixed/সমাধান করার নিয়ম ও bot Crawler খুঁটিনাটি

এ আর্টিকেলে আমরা গুগল বট(bot), ক্রলার(crawler) সম্পর্কে জানব।

এরপর জানব কিভাবে গুগল সার্চ কনসোল বা ওয়েবমাস্টার(webmaster) এর error গুলো সমাধান(fixed) করতে হয় ।

Crawler কি?
crawler হচ্ছে এক ধরনের computer program যা স্বয়ংক্রিয়ভাবে Internet browse করতে সক্ষম এবং নতুন নতুন তথ্য তার Database এ সংরক্ষণ করতে পারে এবং তা সাজিয়ে রাখতে পারে/ ইন্ডেক্সিং করে।

crawler প্রোগ্রামকে অনেক গুলো নামে ডাকা হয়। কখনো একে বট বা ইন্ডেক্সার, কখনোবা একে ওয়েব স্পাইডার বা ওয়েব রোবট নামে ডাকা হয়।

crawler বা bot বা web spider এর উদাহরণ:
গুগল, বিং,  ইয়াহু এর নিজস্ব বট রয়েছে। তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে গুগল বট। এসব বট মুক্ত-স্বাধীনভাবে ইন্টারনেটে বিচরণ করতে পারে এবং যখন নতুন কোনো তথ্য বা ওয়েবসাইট ডাটা পায় তখন সেটি নতুন নতুন তথ্যগুলো তাদের নিজস্ব সার্ভারে সংরক্ষণ করে।
আমার আর্টিকেল গুলোতে গুগল crawler নিয়ে বিষদ আলোচনা করব। সাথেই থাকুন….

গুগল বট:
সাধারণত গুগল বট নিজ থেকে কোনো ওয়সসাইট ডাটা নিজস্ব সার্ভারে সংরক্ষণ করতে কিছুটা সময় নেয়। এক্ষেত্রে Google Search Console এর ওয়েবমাস্টার টুলস ব্যবহার করে খুব সহজেই দ্রুত ওয়েব ডাটা গুগল বট দ্বারা ইন্ডেক্সিং করা যায়।
এছাড়াও, robots.txt ফাইল ব্যবহার করে কোনো একটি ওয়েবসাইট এর নির্দিষ্ট কোনো অংশ কিংবা পুরো সাইটকে সার্চ ইঞ্জিন বট দ্বারা ইন্ডেক্সিং করা থেকে বিরত রাখা যায়। কোনো একটি ওয়েবসাইট এর কিছু সিকিউর পেজ এর সিকিউরিটির জন্য অনেক ওয়েবমাস্টারকে এটি করতে দেখা যায়।

crawl error কি?:
বিভিন্ন কারণে কোনো ওয়েবসাইট এর ক্রল এরর হতে পারে। এর মানে হচ্ছে- গুগল আপনার ওয়েবসাইট এর পেজগুলো ঠিকভাবে ইন্ডেক্সিং করতে পারে না/দেখতে পাচ্ছে না।
এক্ষেত্রে গুগল যদি আপনার ওয়েব পেজ দেখতে নাই পারে তবে ওয়েবসাইটও রাঙ্ক করবে না।

যেভাবে ক্রল এরর ফিক্সড করতে হয়:
Crawl Error সার্চ কনসোল কাভারেজ রিপোর্ট হতে খুব সহজেই পাওয়া যায়। সার্চ কনসোল কাভারেজ  পেজে এসে যদি দেখেন যে, কোনো গুরুত্বপূর্ণ পেজ ক্রল করতে পারছে না, তখন তা অবশ্যই খুব দ্রুত সমাধান করা প্রয়োজন।

Crawl Error যেভাবে ফিক্সড করবেন:
Google search console এ ডুকুন। কি কি এরর রয়েছে তা দেখুন। এবার 404 থাকলে ঐ 404 এর url গুলো copy করে প্রত্যেকটি ইউ আর এল remove url এর মধ্যে পেস্ট করে url remove এর রিকোয়েস্ট করুন। করা হয়ে গেলে error পেজে এসে mark as fixed এ ক্লিক করে দিন।
 ব্যাস হয়ে গেসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker