Others

goniter ronge hasikhusi gonit pdf download

বইয়ের নাম : গণিতের রঙ্গে – হাসিখুশি গণিত
লেখক : চমক হাসান pdf
প্রকাশক : আদর্শ
রেটিং : ৮.৫/১০ ( আমার মতে )
মূদ্রিত মূল্য : ২৫০ টাকা


pdf google drive: কপিরাইট এর কারণে ডাউনলোড লিংক বন্ধ করা হয়েছে। তবে সংগ্রহকৃত লিংক ফাইলটি এখানে পড়ে নিতে পারেন (wait 20 sec to preview)

গণিতের রঙ্গে – হাসিখুশি গণিত pdf বই রিভিউ:
বইটির কিছু মজাদার লাইন :-
১) সবাই সবার সমান (১০০ = ০ ; ২০০০ = ৪)!!!
২) মানুষের মাথায় চুলের সংখ্যা কত ?
৩) বাইরে আবার কে স্বাক্ষর করলরে বাবা, এগুলো কিন্তু কাউন্ট হবে না!
৪) ডিজে পিথাগোরাস!!

এই বইটিতে শুন্য, পাই, অসীম, পিথাগোরাসের উপপাদ্য ও কয়েকটি জ্যাম্যাতিক ব্যাখ্যা খুব সুন্দরভাবে উল্লেখ করা আছে। ছাত্রদের জন্য এই বইটি অনেক উপকারি বলে আমি মনে করি। সবাইকে বইটি পড়ার বিশেষ অনুরোধ রইল।

বইয়ের নাম – “গণিতের রঙ্গে – হাসিখুশি গণিত”
লেখক – চমক হাসান
পৃষ্ঠা সংখ্যা – ১২৭ পৃষ্ঠা
প্রকাশনী – আদর্শ

গণিতের রঙ্গে – হাসিখুশি গণিত

‘গণিত’ শব্দটি আমাদের অনেকের কাছে খুবই আদরের, খুবই প্রিয়। আবার, এই ‘গণিত’ শব্দটি অনেকের কাছেই অনেক অনেক ‘ভয়ের’, অনেক বিষাদপূর্ণ বা কর্কশ কিংবা অনেকের কাছে খুবই বোরিং একটি বিষয়। কিন্তু লেখক মনে করেন “সুন্দর চিন্তা অনেক আনন্দের একটা ব্যাপার। তিনি মনে করেন ‘গণিত’ হলো গুছিয়ে চিন্তা করার ভাষা, বিজ্ঞানের ভাষা। গণিতের আনন্দ পেতে হলে গণিতকে অনুভব বা Feel করতে হয়। লেখকের আনন্দ অনেকগুণে বেড়ে যায়, যদি দেখেন তাঁর মতো আরো অনেক মানুষ আনন্দটা আনুভব করছে। ইউটিউবে ‘গণিতের রঙ্গে’ নামে ভিডিও সিরিজ শুরু করেছিলেন যে এ জন্যেই – গণিতের রঙ্গ, মজা সবার ভেতর ছড়িয়ে দিতে”।

বইটি পড়ে আমি যা মনে করি, আমিও এখন গণিতকে অনুভব বা Feel করার চেষ্টা করি। এছাড়াও এই “গণিতের রঙ্গে – হাসিখুশি গণিত” বইটি এবং ইউটিউবে চমক ভাইয়ার সেই অসাধারণ ভিডিও সিরিজ “গণিতের রঙ্গে” আমাকে যেন গণিতের এক আশ্চর্য জায়গায় উপস্থিত হয়েছি।

এমনকি,
‘মাইনাসে মাইনাসে হয় প্লাস’,
‘শূণ্য দিয়ে ভাগ দিলে হয় অসংজ্ঞায়িত’,
ত্রিভুজের ক্ষেত্রফল হাফ ‘ইন্টু ভূমি ইন্টু উচ্চতা’ যা লেখক রঙ্গ দিয়ে বলেছেন ‘হাপিন্টুভুমিন্টুচ্চতা’ ( ১/২ * ভূমি * উচ্চতা),
( a+b )^2 = a^2+2ab+b^2 এইগুলো আমরা গণিত করতে যেয়ে শিখি, মুখস্ত করি। কিন্তু এগুলো কি অনুভব বা Feel করা যায় কি? এগুলো কেন হয়? কিভাবে হয়? প্রত্যেকটি জিনিস বইটিতে উপস্থিত। “গণিতের রঙ্গে – হাসিখুশি গণিত” বইটির প্রত্যেকটি অধ্যায় যেন আমাকে বিমোহিত করেছে। বইটিতে কিছু অসাধারণ গাণিতিক সমস্যা দেওয়া আছে, যা অতুলনীয়। বইটিতে আমার সবচেয়ে বিস্মিত করেছে “পিথাগোরাসের জীবনের কালো অধ্যায়”,”ক্যাল্কুলাসের আবিষ্কারের কৃতিত্ব নিয়ে ভয়াবহ কলহ!”, “পিথাগোরাসের উপপাদ্য নিয়ে গান”, “বীজগণিত এলো কিভাবে”, “মুকাবালা! কি?”, “বন্ধু সংখ্যা”, “সত্যবাদী সংখ্যা”, “মিথ্যাবাদী সংখ্যা”, “লোভী সংখ্যা” ইত্যাদি এইসব সংখ্যা নাম কিভাবে হলো, প্রেক্ষাপট, “গণিতের কিছু অসাধারণ পদ্ধতি” এর ঘটনাটি আমাকে যেন খুবই আনন্দ দিয়েছে।

ধন্যবাদ, চমক হাসান (Chamok Hasan) ভাইয়া, আমি আশা করছি আপনি আমাদের এভাবেই আপনার লেখার মাধ্যমে গণিতকে ভালোবাসতে পারি এবং আপনার লেখার মাধ্যমে আমাদের অনুপ্রাণিত করে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker