Currently set to Index
Currently set to Follow
Update News

Cyberpunk 2077 Story ideas and Depth Reviews

My thoughts on Cyberpunk! (review)

Things I liked:

– Gorgeous graphics and a beautiful city (I submitted some of my SS)

– Main quest Line is mind blowing, just like Witcher 3

– Important NPC’s side quests feels like a major part of main story and CP has more of these than the Witcher

– Non-Important NPC’s side quests are unique and each have stories of their own. Expected from CDPR. Loved it.

– Voice acting is pretty good… for a game. (Not RDR2 level good, but its still good)

– Driving was surprisingly good! And the cars look very cool.

– Good soundtracks

– Best. Photo Mode. Ever. No argument there.

– Loved the in game chat system, its something new

Things I didn’t like:

– Bugs and incomplete concept works are still in the game and the game’s unoptimized. According to the game req, I should be able to run this game smoothly. Yet it runs crap on my PC. So I had to play things on lower settings. Still it can be fixed. So I am not worried much.

– A.I. in general is pretty dumb. Crowd feedback is garbage. They’re there to just fill the city. Even Witcher 3 NPCs have better A.I. ***

Now this is important because its immersion breaking. They marketed the nightcity as alive. It looks beautiful but soul-less. Hated it. Nightcity was the whole reason I bought this game. It failed horribly on this part.

– The city itself is not much intractable, You can’t sit anywhere outside of scripted sequence. No eating animations. Your character eats stuff off screen.

– Shops (except rip docs) are more or less useless since looting is better anyway.

– Its 2077 and no fashionable cloths? Every dress looks like crap. I’d love to dress-up my in game characters.

And that’s it! I don’t have much complains. I can look over the other stuff. Bugs and incomplete works can be fixed too. But the dumb AIs are something I can’t ignore. They will be there forever.

Game is pretty good in my opinion. But is it the game they were marketing? Noooo!

গেমটা বড়। আপাতত ৫০ ঘন্টার মত খেলা হয়েছে। এখনো ACT 1-ই শেষ হয়নি। খুব সংক্ষেপে বললে, গেমটা ভালো। কিন্তু মার্কেটিং যেভাবে করা হয়েছে তত ভালো না।

Cyberpunk 2077: The Early review after spending 20+ hours in Night City

NO MAJOR SPOILER

২০১৫ সালে স্টীমে সর্বোচ্চ প্লেয়ারের রেকর্ড গড়েছিল Fallout 4. সেই রেকর্ড ভেঙ্গে দেয় গত 10th December, cyberpunks2077. দুইটা গেমের মধ্যে কত অদ্ভুত মিল।
দুটোই খুবই নামকরা ডেভেলপার দের গেম।

দুটোই শূটার আরপিজি।

দুই কম্পানিরই আগের গেম টা ছিল জগত কাঁপানো।

বেথেসডার স্কাইরিম আর সিডিপিআর এর উইচার ৩।

দুই গেমকে ঘিরেই ছিল প্রচণ্ড হাইপ। কিন্তু সেই চাহিদা দুই গেমই পূরণ করতে ব্যর্থ হয়েছে।
কারণ কোন গেমের হাইপ যে লেভেলে তোলা হয়, সেই লেভেলের ডেলিভারি দেয়া ডেভেলপার দের পক্ষে দেয়া প্রায় অসম্ভব। এরকম উদাহরণ কালে কালে অনেক আছে। Fallout 4, Final Fantasy xv, Last of us part 2, Anthem, No man’s sky. এরকম অনেক উদাহরন দেয়া যায়।

কন্সোলে পার্ফোরমেন্স খারাপ, পচা এ.আই., বাগস, স্টোরিতে মশলা কম এরকম কথা অবশ্যই যৌক্তিক কিন্তু তাই বলে কি গেমটা বাজে?

না মোটেই না। হয়ত হাইপ মেটাতে পারে নাই৷ হয়ত বা মাস্টারপিস নয় কিন্তু একে খারাপ গেম বললে অন্যায় হবে। তাহলে কেমন গেম আসলে cyberpunk2077. চলুন তাহলে দেখা যাক।

Gameplay: গেমপ্লে নিয়ে বেশি কিছু বলার নাই। খুব বেশি আশা করি নাই তবে গেম্পলে একেবারে ফলাউট আর আউটার ওয়ার্ল্ডস থেকে কপি পেস্ট করা। নতুন কোন ইনোভেশন আনতে পারে নাই। টেকনিকালিটির দিক থেকেও তেমন আহামরি কিছু না। হ্যাকিং, গ্যাজেট ইউজ ও তেমন অসাধারণ না। এ জিনিসটা ওয়াচডগস ঢের ভাল করেছে তবে যাদের ফলাউট খেলে অভ্যাস আছে (যেমন আমাদের নাবিদ হাসান ভাই), তাদের কাছে ভালই লাগবে। ৮/১০
বি.দ্র. যারা আরপিজি খেলেন না তার খামোখা এই গেমকে কড বা ব্যাটলফিল্ড বা গতা র মত ভেবে ভুল করবেন না। এর প্লেস্টাইল আলাদা হওয়াটা স্বাভাবিক। না বুঝে গেমপ্লে নিয়ে সমালোচনা না করাই বোধহয় ভাল।

Graphics: অনেকেই বলছে গ্রাফিক্স খারাপ, কিন্তু আমার কাছে তো ভালই লাগল। হা হয়তবা TLOU2 Rdr2 বা সুশিমার ভূতের মত অত সুন্দর না। কিন্তু বাজেও না মোটেই। মডিং করে হালকা শেডিং আর লাইটিং এফেক্ট ঠিকঠাক করে নিলে অসাধারণ লাগে দেখতে। তবে কন্সোলে যা করেছে সিডিপি আর তা মোটেও গ্রহণযোগ্য নয়। 15 fps or less, character texture delay loading, world detailing bad আরো বহু সমস্যা পিএস৪ এ। তবে আমি পিসিতে গ্রাফিক্স নিয়ে বেশ সন্তুষ্ট। ৮/১০

MUSIC: গেমের সবথেকে ভাল দিক ব্যাকগ্রাউন্ড মিউজিক। অসাধারণ সাউন্ড এফেক্ট, এম্বিয়েন্স আর স্কোর সব মিলিয়ে নাইট সিটি একেবারে জীবন্ত হয়ে উঠে একদম। এই ক্যাটাগরিতে এই গেম একেবারে ১০/১০।

Story: হালকা হতাশা স্টোরিকে ঘিরে। কিন্তু খারাপ বলবো না। আসলে উইচার ৩ এর স্টোরি এত ভাল ছিল আর গেরাল্ট চাচা এত পছন্দের ছিল যে ভি ভাইজান তার মত অসাধারণ হতে পারেন নাই। জনি সিলভারহ্যাণ্ড সে দিক দিয়ে কিছু অপূর্ণতা পুষিয়ে দিয়েছে। সাইড কোয়েস্ট গুলোতেও সেই উইচার ৩ এমনকি ফলাউট নিউ ভেগাস এর মত রসকষ নাই। এক কথায় বললে চলবে কিন্তু মোটেও বৈপ্লবিক কিছু না। ৭.৫/১০( পুরোপুরি শেষ করি নাই মেইন স্টোরি। কাহিনি শেষে রেটিং বাড়তেও পারে)

World: এই গেমের যে জিনিস সবচেয়ে জঘন্য তা হল এ আই। বাগস প্যাচ দিয়ে ঠিক করা যায় কিন্তু পুতুল সদৃশ অনুভূতি হীন npc কে complex বানানো যায় না। আর এই খানেই এই গেমের দুর্বলতা। হাজার হাজার এনপিসি তে শহর ভর্তি কিন্তু গোলাগুলি হলেও কোন ভ্রুক্ষেপ নেই, বোম্বিং হলেও কিছু যায় আসে না। গাড়ি রাস্তায় রাখলে তার পিছনে সব গাড়ি দাঁড়ায় যায় পাশ কাটাতে পর্যন্ত জানে না, পুলিশ চেস করে না। মানুষ মেরে সাফ করলেও দশ সেকেন্ড পরেই পুলিস ওয়ারেন্ট আর থাকে না। এর তুলনায় Assassin’s creed 2, এমনকি গতা ৩ এর ai অনেক ভাল ছিল এনপিসি দের। তাই দেখতে চকচকে হলেও নাইট সিটির মানুষ জন কাঠের চলমান পুতুলের মত। অন্তসারশূন্য। সুন্দর এই শহর হয়েছে রোবটের বাসস্থান। ৫/১০

সবশেষে বলি, গেমটিকে নিয়ে অনেকেই ভেবেছিল যে শুটার আরপিজির ট্রেডমার্ক হবে এই গেম। ফলাউট কে টপকে এরাই হবে শুটার আরপিজির রাজা। অনেকে( যার মধ্যে আমিও ছিলাম) ভেবেছিল উইচার ৩ বা স্কাইরিম এর সাথে টেক্কা দেওয়ার মত গেম হবে। ফলাউট, ড্রাগন এজের মত নামিদামি সিরিজের পাশে জায়গা করে নিবে Cyberpunk2077। কিন্তু বিধি বাম। এই গেম আর দশ টা ভাল গেমের মতই। খারাপ না আবার বছরের পর ধরে হৃদয় মন্দিরে জায়গা করে নেওয়ার মত গেমও এটি নয়। তবু ডিএলসি বের হওয়ার আগে পূর্ণাঙ্গ শেষ বিচার করা সম্ভব হচ্ছে না। আপাতত এই গেমের রেটিং আমার কাছে-৭.৭৫/১০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker