পশু পাখি পালন পদ্ধতি

মুরগি পালন পদ্ধতি (সব ধরনের ব্রয়লার, পোল্ট্রি , লেয়ার, দেশি মুরগি পালন পদ্ধতি)

আজকে আমরা আলোচনা করব ভ্যাকসিন ছাড়া ছাদে খাচায় ব্রয়লার, পোল্ট্রি , লেয়ার, দেশি মুরগি পালন পদ্ধতি:

হাঁস-মুরগির চাষের পদ্ধতি বিভিন্ন রকম হতে পারে । কিছু সাধারণ পদ্ধতি অন্তর্ভুক্ত:

  • নিবিড় চাষ: এই পদ্ধতির মধ্যে সীমাবদ্ধ জায়গায়, যেমন শস্যাগার বা গুদামগুলিতে প্রচুর পরিমাণে পাখি পালন করা জড়িত। পাখিদের সাধারণত বাড়ির ভিতরে রাখা হয় এবং ডিম পাড়াকে উদ্দীপিত করার জন্য কৃত্রিম আলো সরবরাহ করা যেতে পারে।
  • ফ্রি-রেঞ্জ ফার্মিং: এই পদ্ধতিতে খোলা মাঠ বা চারণভূমিতে পাখি লালন-পালন করা জড়িত, যেখানে তাদের বাইরে যাওয়ার সুযোগ রয়েছে। পাখিরা অবাধে ঘুরে বেড়াতে এবং খাবারের জন্য চারণ করতে সক্ষম।
  • জৈব চাষ: এই পদ্ধতিতে কৃত্রিম কীটনাশক, অ্যান্টিবায়োটিক বা জেনেটিকালি মডিফাইড ফিড ব্যবহার না করেই পাখি পালন করা জড়িত। পাখিদের সাধারণত ফ্রি-রেঞ্জ বা আধা-মুক্ত-পরিসরের অবস্থায় বড় করা হয় এবং জৈব খাদ্য সরবরাহ করা হয়।
  • বাড়ির উঠোন বা শখের চাষ: এই পদ্ধতিতে ব্যক্তিগত খরচ বা বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে বিক্রির জন্য অল্প সংখ্যক পাখি পালন করা জড়িত। পাখিদের বাড়ির উঠোনে বা ছোট কলমে রাখা যেতে পারে।

খরচ, দক্ষতা, পশু কল্যাণ এবং পরিবেশগত প্রভাবের ক্ষেত্রে প্রতিটি পদ্ধতির নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে।

d মুরগি পালন পদ্ধতি সব ধরনের

মুরগি লালন-পালন করা একটি মজাদার, ফলপ্রসূ অভিজ্ঞতা হতে পারে, কিন্তু আপনার মুরগি সুস্থ ও সুখী থাকে তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। এখানে আপনি শুরু করতে সাহায্য করার কিছু টিপস:

1. নিশ্চিত করুন যে আপনার মুরগির বাড়িতে খাবার মজুদ রয়েছে এবং আপনি মুরগির বাসা বেঁধে যাওয়ার আগে সন্ধ্যায় খাবার সরবরাহ করেন।

2. নিশ্চিত করুন যে মুরগি উত্তর দিকে বাসা বেঁধেছে – এটি শীতের মাসগুলিতে তাদের উষ্ণ রাখতে সাহায্য করে৷

3. ধানের তুষ বা করাত (1 ইঞ্চি) পুরু স্তর দিয়ে মুরগির খাঁচাটির মেঝে ঢেকে দিন। এটি মুরগিকে উষ্ণ রাখতে সাহায্য করবে এবং মোরগের জন্য একটি আরামদায়ক জায়গাও দেবে।

4. নিশ্চিত করুন যে টয়লেট বা আবর্জনা হিমায়িত হয়েছে এবং বারবার ঘুরছে। এটি মুরগিকে পরিষ্কার ও সুস্থ রাখতে সাহায্য করে।

5. মুরগিকে সুস্থ ও সুখী রাখতে প্রতিবার টয়লেট বা লিটার পরিষ্কার করুন।

এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি আপনার মুরগির বিকাশের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করতে পারেন। সঠিক যত্নের সাথে, আপনার মুরগি আগামী বছর ধরে সুস্থ এবং সুখী হবে!

ব্রয়লার পোল্ট্রি মুরগি পালন পদ্ধতি

ব্রয়লার মুরগি লালন-পালন বিভিন্ন পদ্ধতির মাধ্যমে করা যেতে পারে, আপনার কাছে যে জায়গাই থাকুক না কেন। ব্রয়লার মুরগিকে প্রতিটি পাখির জন্য 45 সেমি (7 ইঞ্চি) জায়গা দিতে হবে, বড় মুরগির জন্য 1 বর্গ মিটার জায়গা প্রয়োজন। বাণিজ্যিক ব্রয়লারদের জন্য, 23 ঘন্টা আলো সরবরাহ করা এবং পরিচালনা করা উচিত যাতে এটি দিনের আলোর সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, কারণ এটি মুরগিকে আরও ভাল বোধ করতে সহায়তা করে। আপনি যদি ব্রয়লার মুরগি পালনে আগ্রহী হন, তাহলে প্রয়োজনীয় তথ্য পড়া এবং আপনি প্রস্তুত তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। সঠিক জ্ঞানের সাথে, আপনি সুস্থ, সুখী মুরগি পালন করতে পারেন এবং আপনার ব্রয়লার পালন থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন।

ব্রয়লার মুরগি পালনের জন্য জন্য ফিডার এবং জলের পাত্র সহ বেশ কয়েকটি বিষয়ের যত্ন সহকারে বিবেচনা করা প্রয়োজন। ব্রয়লারকে মেঝেতে পালন করা হলে প্রতি বর্গমিটারে 10-12টি পাখি এবং মাচায় পালন করা হলে প্রতি বর্গমিটারে 15টি পাখি রাখতে হবে। 5 সেন্টিমিটার পাখির জায়গার জন্য লম্বা ফিডার এবং 2 সেন্টিমিটার পাখির জায়গার জন্য গোলাকার ফিডার দিতে হবে। ব্রুডিংয়ের সময়, প্রতি 80-90 বাচ্চার জন্য একটি খাবারের প্লেট সরবরাহ করা উচিত। প্রতি 2 সেমি পাখির জায়গার জন্য লম্বা পানির পাত্র এবং 1 সেন্টিমিটার পাখির জায়গার জন্য গোলাকার পানির পাত্র দিতে হবে। ব্রুডিং এর সময় প্রতি 100 টি বাচ্চার জন্য একটি করে পানির প্লেট দিতে হবে।

এই নির্দেশিকাগুলি অনুসরণ করে, স্বাস্থ্যকর এবং উত্পাদনশীল ব্রয়লার পালন করা সম্ভব। সঠিক যত্ন এবং ব্যবস্থাপনার মাধ্যমে, আপনার পাখিরা তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সক্ষম হবে এবং সর্বোচ্চ রিটার্ন দিতে পারবে।

chQ
chQ

আপনি কি সর্বোচ্চ মাংস উৎপাদনের জন্য ব্রয়লার মুরগির সেরা জাত খুঁজছেন? আপনার জন্য নিখুঁত সমাধান আছে!

আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি শীর্ষ ব্রয়লার মুরগির জাত যা ব্যাপক গবেষণা ও কাঙ্খিত বৈশিষ্ট্য ও সুস্বাস্থ্যের মুরগির মিলনের পর উদ্ভাবিত হয়েছে। আমাদের নির্বাচনের মধ্যে রয়েছে Saver Star Bro, Vencob, Hubbard High Yeld, Saver Mini Bro, Avian, Cob 100, Severtropic Bro, Hubbard Classic, Cob 500, Isa- Davet E-757, C&M Classic, Hysex-G, Isa- MPK-30 , Hubbard High Y, Ross-308, Arbor Acres, Kachilla Habchicks, Herchick Highbrow, Loman Meat, Indian River.

এই ব্রয়লার মুরগি বিভিন্ন দেশ যেমন মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, কানাডা এবং নেদারল্যান্ড থেকে প্রাপ্ত হয়। এর মধ্যে কিছু মার্কিন যুক্তরাষ্ট্র থেকে Cob-500, ফ্রান্স থেকে Hubbard Classic, কানাডা থেকে Star Brow, Netherlands থেকে Highbro PN এবং USA থেকে Arbor Acres অন্তর্ভুক্ত।

ব্রয়লার মুরগির জাত নির্বাচন করার সময়, ছানার গুণমান এবং খুব দ্রুত বেড়ে ওঠা মুরগির জাত বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

দেশি মুরগি পালন পদ্ধতি

দেশি মুরগি একটি দেশি মুরগির জাত যা উচ্চ মানের মাংস এবং ডিমের জন্য পরিচিত। দেশি মুরগির মাংস এবং ডিম অন্যান্য জাতের তুলনায় সুস্বাদু এবং বেশি সুস্বাদু বলে জানা যায়। তদুপরি, এই মুরগিগুলি আকারে ছোট এবং ধীরে ধীরে বড় হয়, ফলে তাদের লালন-পালন করা সস্তা হয়।

ডিম উৎপাদনের ক্ষেত্রে, দেশি মুরগি এক বছরে 30-40টি ডিম দিতে পারে, যা অন্যান্য মুরগির জাতের তুলনায় কম। তবে তাদের ডিম আকারে ছোট হলেও বাজারে সেগুলোর দাম চড়া। এটি কম বিনিয়োগ করে অর্থ উপার্জনের একটি দুর্দান্ত উপায় করে তোলে।

দেশি মুরগির চাষকে আরও আকর্ষণীয় করে তুলেছে এই মুরগির রোগের প্রবণতা কম। এর অর্থ হল রোগের প্রাদুর্ভাবের ঝুঁকি কম এবং আপনি যদি বিষয় সম্পর্কে কিছু জ্ঞান রাখেন তবে সহজেই পরিচালনা করা যেতে পারে।

সুতরাং, আপনি যদি আপনার বেশি সময় ব্যয় না করে কিছু অতিরিক্ত অর্থ উপার্জনের উপায় খুঁজছেন, তাহলে দেশি মুরগির চাষ একটি দুর্দান্ত বিকল্প। অল্প বিনিয়োগে স্বাচ্ছন্দ্যে শুরু করতে পারেন নিজের দেশি মুরগির খামার.

দেশি মুরগির চাষ আপনার পরিবারের জন্য তাজা, স্বাস্থ্যকর এবং পুষ্টিকর ডিম উত্পাদন করার একটি দুর্দান্ত উপায়। এটা বজায় রাখা সহজ এবং সর্বনিম্ন খরচ সঙ্গে করা যেতে পারে. একটি গার্হস্থ্য মুরগির খামার শুরু করার সময় বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার মুরগির জন্য খাদ্য।

মুরগিকে খাওয়ানোর ঐতিহ্যগত পদ্ধতি হল তাদের প্রতিদিনের উদ্বৃত্ত বা বাড়ির বাসিন্দাদের খাবার যেমন ফেলে দেওয়া চাল, তরকারি, বিক্ষিপ্ত গম, ধান, পোকামাকড়, সবজির ফেলে দেওয়া অংশ, ঘাস, লতা পাতা, নুড়ি, পাথরের চিপ ইত্যাদি। মুরগিকে বিভিন্ন পুষ্টি সরবরাহ করে এবং তাদের সুস্থ থাকতে সাহায্য করে।

দেশীয় মুরগির খামার শুরু করার সময় মুরগির জন্য উপযুক্ত ঘর তৈরি করা জরুরি। একটি ঘর 1.5 মিটার (5 ফুট) লম্বা x 1.2 মিটার (4 ফুট) চওড়া এবং 1 মিটার (3.5 ফুট) উঁচু এবং বাঁশের তক্তা, কাঠের তক্তা, মাটির দেয়াল বা একটি টিন বা বাঁশের ছাদ সহ খড়ের মতো উপকরণ দিয়ে তৈরি এবং পলিথিন দরজা। এই বাড়িতে আলো এবং বায়ু সঞ্চালনের জন্য গর্ত থাকা উচিত এবং 10-15টি মুরগি মিটমাট করতে পারে।

মুরগি দুটি পদ্ধতিতে পালন করা যায়- সনাতন পদ্ধতি এবং আধুনিক বা উন্নত পদ্ধতি। উভয় পদ্ধতিরই নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে এবং কোনটি ব্যবহার করবেন তা সিদ্ধান্ত নেওয়ার আগে ওজন করা উচিত।

এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি আপনার মুরগির জন্য একটি নিরাপদ এবং আরামদায়ক পরিবেশ তৈরি করতে পারেন এবং নিশ্চিত করতে পারেন যে তারা উন্নতির জন্য প্রয়োজনীয় সঠিক পুষ্টি পায়।

ব্রয়লার মুরগি পালন বই pdf

ব্রয়লার মুরগির ঔষধের তালিকা pdf

ব্রয়লার মুরগি পালন বই pdf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker