পশু পাখি পালন পদ্ধতি

বিড়ালের চিকিৎসা ও ফ্রি-ডাক্তার হেল্পলাইন: অসুস্থ হলে করণীয়

Contents

যদি আপনি সন্দেহ করেন যে আপনার বিড়াল অসুস্থ, তবে তার সুস্থতা নিশ্চিত করার জন্য তাত্ক্ষণিক পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ। আপনার বিড়াল অসুস্থ থাকলে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন:

বিড়ালের চিকিৎসাঃ বিড়াল অসুস্থ হলে করণীয়

লক্ষণগুলি পর্যবেক্ষণ করুন: আপনার বিড়ালের আচরণ, ক্ষুধা, লিটার বক্স অভ্যাস বা শারীরিক উপস্থিতিতে যে কোনও পরিবর্তনকে মনোযোগ দিন। আপনি যে কোনও নির্দিষ্ট লক্ষণ বা অস্বাভাবিকতাগুলি পর্যবেক্ষণ করেছেন, যেমন বমি বমিভাব, ডায়রিয়া, অলসতা, কাশি, হাঁচি, শ্বাস নিতে অসুবিধা বা খাওয়া বা পান করার নিদর্শনগুলির পরিবর্তনগুলি নোট করুন।

একজন পশুচিকিত্সকের সাথে যোগাযোগ করুন: আপনার পশুচিকিত্সকের কাছে পৌঁছান এবং আপনার বিড়ালের লক্ষণগুলি বিশদভাবে বর্ণনা করুন। তারা ফোনে গাইডেন্স সরবরাহ করতে পারে এবং পরবর্তী পদক্ষেপগুলি গ্রহণের জন্য আপনাকে পরামর্শ দিতে পারে। যদি লক্ষণগুলি মারাত্মক হয় বা আপনার বিড়ালের অবস্থা দ্রুত অবনতি ঘটে তবে জরুরী অ্যাপয়েন্টমেন্টের জন্য অনুরোধ করুন বা আপনার বিড়ালটিকে জরুরি ভেটেরিনারি ক্লিনিকে নিয়ে যাওয়ার বিষয়ে বিবেচনা করুন।

ভেটেরিনারি পরামর্শ অনুসরণ করুন: আপনার পশুচিকিত্সক আপনাকে আপনার বিড়ালটিকে কোনও পরীক্ষার জন্য আনতে বা বর্ণিত লক্ষণগুলির ভিত্তিতে ঘরে বসে যত্নের জন্য সুপারিশ সরবরাহ করতে বলতে পারে। তাদের নির্দেশাবলী সাবধানতার সাথে অনুসরণ করুন এবং আপনার বিড়ালের চিকিত্সার ইতিহাস, তাদের পরিবেশে সাম্প্রতিক পরিবর্তনগুলি বা টক্সিন বা বিপদের সম্ভাব্য এক্সপোজার সম্পর্কে কোনও অনুরোধ করা তথ্য সরবরাহ করুন।

একটি আরামদায়ক পরিবেশ সরবরাহ করুন: নিশ্চিত করুন যে আপনার বিড়ালের বিশ্রামের জন্য একটি শান্ত এবং আরামদায়ক জায়গা রয়েছে। বিছানা, জল এবং কাছাকাছি একটি লিটার বাক্সে অ্যাক্সেস সহ একটি উষ্ণ এবং আরামদায়ক অঞ্চল সেট আপ করুন। পরিবেশকে শান্ত রাখুন এবং স্ট্রেসারগুলি হ্রাস করুন যা আপনার বিড়ালের মঙ্গলকে আরও প্রভাবিত করতে পারে।

নির্ধারিত হিসাবে ওষুধ পরিচালনা করুন: যদি আপনার পশুচিকিত্সক ওষুধ লিখে থাকেন তবে সাবধানতার সাথে প্রশাসনের জন্য নির্দেশাবলী অনুসরণ করুন। ডোজ, ফ্রিকোয়েন্সি এবং কোনও বিশেষ নির্দেশাবলীর দিকে মনোযোগ দিন, যেমন খাবারের সাথে ওষুধ দেওয়া বা দিনের নির্দিষ্ট সময়ে। ওষুধ সম্পর্কে আপনার যদি কোনও প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে আপনার পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন।

আপনার বিড়ালের অবস্থা পর্যবেক্ষণ করুন: আপনার বিড়ালের লক্ষণ এবং সামগ্রিক অবস্থার দিকে গভীর নজর রাখুন। যদি কোনও পরিবর্তন হয় বা যদি লক্ষণগুলি আরও খারাপ হয় তবে অবিলম্বে আপনার পশুচিকিত্সকের সাথে যোগাযোগ করুন। আপনার বিড়ালের গুরুত্বপূর্ণ লক্ষণগুলি নিয়মিতভাবে পরীক্ষা করুন যেমন শরীরের তাপমাত্রা, হার্ট রেট এবং শ্বাস প্রশ্বাস, যদি আপনি কীভাবে নিরাপদে এটি করতে জানেন।

সহায়ক যত্ন প্রদান করুন: অসুস্থতার উপর নির্ভর করে আপনার পশুচিকিত্সক অতিরিক্ত সহায়ক যত্নের ব্যবস্থা যেমন একটি বিশেষ ডায়েট সরবরাহ করা, তরল পরিচালনা করা বা শ্বাস প্রশ্বাসের লক্ষণগুলি সহজ করার জন্য একটি হিউমিডিফায়ার ব্যবহার করার পরামর্শ দিতে পারেন। তাদের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন এবং প্রয়োজনে স্পষ্টতা জিজ্ঞাসা করুন।

বিড়ালের লোম পড়া বন্ধ করার উপায়

বিড়ালের লোম পড়া কমাতে এখানে কয়েকটি টিপস দেওয়া হল:

নিয়মিত গ্রুমিং: আপনার বিড়ালটিকে নিয়মিত গ্রুমিং ব্রাশ বা কম্বল দিয়ে বিশেষভাবে বিড়ালদের জন্য ডিজাইন করা ব্রাশ করুন। এটি আপনার আসবাব বা পোশাকের শেষের আগে আলগা এবং মৃত চুলগুলি অপসারণ করতে সহায়তা করে। ব্রাশিং ত্বককেও উদ্দীপিত করে এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির প্রচার করে। ব্রাশ করার ফ্রিকোয়েন্সি আপনার বিড়ালের কোটের ধরণের উপর নির্ভর করে তবে সপ্তাহে কমপক্ষে একবার বা দু’বার লক্ষ্য করে।

যথাযথ পুষ্টি: নিশ্চিত করুন যে আপনার বিড়াল একটি সুষম ডায়েট গ্রহণ করছে যা তাদের পুষ্টির চাহিদা পূরণ করে। ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সহ পুষ্টির যথাযথ ভারসাম্য সহ উচ্চমানের বিড়াল খাবারগুলি আপনার বিড়ালের ত্বক এবং কোটের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করতে পারে। আপনার বিড়ালের জন্য সেরা ডায়েট নির্ধারণ করতে আপনার পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন।

নিয়মিত স্নান: বেশিরভাগ বিড়ালরা নিজেরাই সাজিয়ে তুলতে ভাল, মাঝে মাঝে তাদের স্নান দেওয়া অতিরিক্ত চুল অপসারণে সহায়তা করতে পারে। একটি বিড়াল-নির্দিষ্ট শ্যাম্পু ব্যবহার করুন এবং সঠিক স্নানের কৌশলগুলি অনুসরণ করুন। ত্বককে জ্বালাতন করতে পারে এমন কোনও শ্যাম্পু অবশিষ্টাংশ এড়াতে পুরোপুরি ধুয়ে ফেলতে ভুলবেন না।

স্ট্রেস পরিচালনা করুন: স্ট্রেস বিড়ালগুলিতে অতিরিক্ত শেডিংয়ে অবদান রাখতে পারে। একটি আরামদায়ক বিশ্রামের অঞ্চল সরবরাহ করে, ইন্টারেক্টিভ প্লে সেশনে জড়িত হয়ে এবং তাদের রুটিনে কোনও বাধা বা পরিবর্তনকে হ্রাস করে আপনার বিড়ালের জন্য একটি শান্ত এবং চাপমুক্ত পরিবেশ তৈরি করুন।

একটি পরিষ্কার জীবনযাত্রার পরিবেশ বজায় রাখুন: নিয়মিত শূন্যতা এবং চুলের জমে কমাতে আপনার বাড়িটি পরিষ্কার করুন। আসবাবপত্র এবং পোশাকগুলিতে লিন্ট রোলার বা পোষা চুল অপসারণের সরঞ্জামগুলি ব্যবহার করুন। চুল অপসারণ করতে ঘন ঘন বিছানা এবং বিড়ালের কম্বল ধুয়ে ফেলুন। একটি পরিষ্কার থাকার জায়গা রাখা শেডিংয়ের প্রভাব হ্রাস করতে সহায়তা করবে।

ঠিকানা অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা: অতিরিক্ত শেডিং কখনও কখনও অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যার যেমন অ্যালার্জি, পরজীবী বা হরমোনীয় ভারসাম্যহীনতার লক্ষণ হতে পারে। যদি আপনি শেডিংয়ে হঠাৎ বৃদ্ধি লক্ষ্য করেন বা যদি আপনার বিড়ালের কোট নিস্তেজ বা অস্বাস্থ্যকর দেখা যায় তবে কোনও চিকিত্সার সমস্যাগুলি অস্বীকার করার জন্য আপনার পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন।

পেশাদার গ্রুমিং বিবেচনা করুন: আপনি যদি নিজের বিড়ালের শেডিং পরিচালনা করা চ্যালেঞ্জিং মনে করেন তবে আপনি পেশাদার গ্রুমিং পরিষেবাগুলির জন্য বেছে নিতে পারেন। পেশাদার গ্রুমারদের শেডিং নিয়ন্ত্রণ করতে এবং আপনার বিড়ালের কোটকে ভাল অবস্থায় রাখতে সহায়তা করার জন্য বিশেষ সরঞ্জাম এবং কৌশল রয়েছে।

বিড়ালের বমি হলে করণীয়

যদি আপনার বিড়ালটি বমি করে থাকে তবে তাদের আরও ভাল বোধ করতে এবং আরও পদক্ষেপের প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে আপনি নিতে পারেন এমন কয়েকটি পদক্ষেপ রয়েছে। আপনি যা করতে পারেন তা এখানে দেওয়া হল:

পরিস্থিতি মূল্যায়ন করুন: বমিটির ফ্রিকোয়েন্সি এবং ধারাবাহিকতা নির্ধারণ করুন। মাঝে মাঝে বমি বমিভাব তাত্ক্ষণিক উদ্বেগের কারণ নাও হতে পারে, তবে যদি আপনার বিড়াল বারবার বমি করে থাকে, তাদের বমি করে রক্ত থাকে বা অন্য সঙ্কটের লক্ষণ দেখায় তবে পশুচিকিত্সা মনোযোগ নেওয়া গুরুত্বপূর্ণ।

খাবার এবং জলের অ্যাক্সেস সরান: আপনার বিড়ালের পেটকে বসার সুযোগ দেওয়ার জন্য অস্থায়ীভাবে কয়েক ঘন্টা খাবার এবং জল আটকে দিন। এটি আরও বমি রোধে সহায়তা করতে পারে এবং তাদের পাচনতন্ত্রকে বিশ্রামের অনুমতি দিতে পারে।

ধীরে ধীরে খাবারটি পুনরায় প্রবর্তন করুন: বমি ছাড়াই কয়েক ঘন্টা পরে, আপনি আপনার বিড়ালটিকে অল্প পরিমাণে ব্ল্যান্ড খাবার যেমন সিদ্ধ মুরগী বা সরল রান্না করা চাল সরবরাহ করতে পারেন। যদি তারা কোনও সমস্যা ছাড়াই এটিকে নীচে রাখে তবে আপনি ধীরে ধীরে তাদের নিয়মিত বিড়াল খাবারটি পুনরায় প্রবর্তন করতে পারেন।

আপনার বিড়ালের আচরণ পর্যবেক্ষণ করুন: আপনার বিড়ালের আচরণ এবং সামগ্রিক অবস্থার দিকে গভীর নজর রাখুন। যদি তারা বমি বমি বমি বমি বমি বমি ভাব, ক্ষুধা হ্রাস বা ডায়রিয়ার মতো অসুস্থতার অন্যান্য লক্ষণগুলি দেখায় তবে আরও মূল্যায়নের জন্য কোনও পশুচিকিত্সকের সাথে যোগাযোগ করা ভাল।

হাইড্রেটেড থাকুন: নিশ্চিত হয়ে নিন যে আপনার বিড়াল হোল্ডিং খাবারের সময়কালে হাইড্রেটেড থাকে। যদি তারা নিজেরাই জল পান না করে থাকে তবে আপনি তাদের সিরিঞ্জ দিয়ে অল্প পরিমাণে জল সরবরাহ করতে পারেন বা তাদের চাটতে বরফের কিউব সরবরাহ করার বিষয়টি বিবেচনা করতে পারেন।

একজন পশুচিকিত্সকের সাথে পরামর্শ করুন: যদি আপনার বিড়ালের বমি বমিভাব অব্যাহত থাকে, আরও খারাপ হয় বা আপনি যদি লক্ষণগুলি সম্পর্কে অন্য কোনও লক্ষ্য করেন তবে ভেটেরিনারি পরামর্শ নেওয়া গুরুত্বপূর্ণ। একজন পশুচিকিত্সক আপনার বিড়াল পরীক্ষা করতে পারেন, যে কোনও অন্তর্নিহিত সমস্যা নির্ণয় করতে পারেন এবং উপযুক্ত চিকিত্সার পরামর্শ দিতে পারেন।

মনে রাখবেন, বমি বমিভাব বিভিন্ন স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে, হেয়ারবলের মতো ছোটখাটো সমস্যা থেকে শুরু করে আরও গুরুতর পরিস্থিতির পূর্ব লক্ষণ এটি হতে পারে।  আপনার বিড়ালের স্বাস্থ্য এবং সুস্বাস্থ্যের বিষয়টি নিশ্চিত করার জন্য পেশাদার ভেটেরিনারি কাছে নেওয়া গুরুত্বপূর্ণ।

বিড়ালের ডাক্তার হেল্পলাইন

ফ্রি অনলাইন পশু ডাক্তারঃ

১) ড. সিয়ামক.
টিএনটি: ৮৯১৭২৪৯
মোবাইল: ০১৭১১৫৬১১৫৫.
চেম্বার : ‘PET CARE’, গুলশান ২(সার্কেল),তাহের টাওয়ার.
বাসা : হাউস- ৫৬, রোড- ৯/বি, সেক্টর : ৫, উত্তরা
২) ড. মোতাহার হোসাইন.
মোবাইল: ০১৭১১৫৪১০৭০ / ০১৯৭১৫৪১০৭০.
গুলশান ২ DCC মার্কেট, ২য় ফ্লোর.
৩) ড. লেফট. কর্নেল শাহজাদা.
মোবাইল: ০১৭১১১২৩২৮৮
বাংলাদেশ আর্মি (ভেট)
৪) অভয়ারণ্য – বাংলাদেশ এনিম্যাল ওয়েলফেয়ার সোসাইটি.
মোবাইল: ০১৭১৮৬৪৩৪৯৭.
ঠিকানা : ৭৮০/২৪ বসিলা রোড (বসিলা ব্রিজ এর আগে). মোহাম্মদপুর.

আপনার বিড়াল যদি খুব অসুস্থ হয় তাহলে বিড়ালের চিকিৎসা কেন্দ্র গুলোতে নিয়েও দেখতে পারেন। 

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker