Bangla Pdf Books

আমি তপু জাফর ইকবাল Pdf download – ami topu

আমি তপু জাফর ইকবাল pdf free download

(পিডিএফ ডাউনলোড লিংক):-

Click here to download ami topu pdf

ami topu Muhammed Zafar Iqbal pdf

বইয়ের নামঃ আমি তপু
লেখকঃ মুহম্মদ জাফর ইকবাল
total page: 124

আমি তপু বই রিভিউঃ

কোনো কিছু বুঝার আগেই তপুর জীবনটা পাল্টে গেল চিরদিনের মতোই।দেখতে দেখতে তার আপনজনেরা দূরে সরে যেতে থাকে,একসময় তপু আবিস্কার করে সে একা।একেবারেই একা।
নিঃসঙ্গ এই কিশোরের এই দঃসহ জীবনে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিল তার বিচিত্র সব সঙ্গী সাথী।তাদের নিয়ে সে কি পারবে তার বান্ধবহীন নিষ্ঠুর এই জীবন?
‘আমি তপু’ নিঃসঙ্গ এক কিশোরের বেঁচে থাকার ইতিহাস। নিষ্ঠুরতার ইতিহাস এবং ভালোবাসার ইতিহাস।
© বইয়ের প্রচ্ছদ থেকে।
পরিবারের সদস্যদের এমনকি তার মায়েরও ধারণা তপুর জন্যই তার বাবার মৃত্যু হয়। সে যখন তার মায়ের কাছে যেতো,তার মা তাকে খুব মারত তাই সে বড় হতে থাকে অনাদরে অবহেলায় । সঙ্গী ছিল না কেউই।এমনকি স্কুলে, ক্লাসেও না। হঠাৎ প্রিয়াংকার আগমন। প্রিয়াংকা তার সাথে ধীরে ধীরে মিশতে শুরু করে।প্রিয়াংকা আবিস্কার করে তার গণিতের অসাধারণ পাণ্ডিত্য। তপু ম্যাথ অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য কি ই বা না করে সে। তপু যখন গ্রেট ম্যাথমেটিশিয়ান তখন প্রিয়াংকা ও তার বন্ধুদের উল্লাস ছিল বাধভাঙ্গা।
তপুকে যখন সাংবাদিকেরা জিজ্ঞেস করা হলো তার সাফল্যের জন্য কার অবদান রয়েছে,সে তার পরিবারের কথা বলেছে।পরবর্তীতে তার সাথে তার মা ও পরিবারের সদস্যদের সম্পর্ক ঠিক হয়ে যায়।
ব্যক্তিগত মতামত –
‘আমি তপু’ বইটা পড়ার পর আমার কাছে দুটি শিক্ষনীয় দিক মনে হয়েছে –
১. একজন বন্ধুর সাফল্যে অন্যান্য বন্ধুদের ভূমিকা অনেক।অনেক সময় দেখা যায়,আমরা আমাদের বন্ধুদের কোনো এক প্রতিভাকে উৎসাহ দেওয়ার বদলে তাকে নিরুৎসাহিত করি নানানভাবে। কিন্তু আমাদের একটু উৎসাহে আমাদের বন্ধুটিই তার সুপ্ত প্রতিভা দিয়ে হতে পারে ‘অনন্য একজন’। যেমনটা প্রিয়াংকা করেছিল তপুর জন্য।প্রিয়াংকা তপুর জন্য একটা সুযোগের ব্যবস্থা করে দেওয়াতে তপু হতে পেরেছিল ‘গ্রেট ম্যাথমেটিশিয়ান’।
২. পরিবার থেকে এতো অবহেলার পরও তপু কিন্তু তার সাফল্যের অবদানের ভাগটা দিয়েছিল তার পরিবারকে। এ থেকে তার কৃতজ্ঞতা, নৈতিকতার, পারিবারিক সম্পর্কের দারুণ এক উপস্থাপন লক্ষ্য করা যায়।
এককথায় বলতে গেলে, মুহম্মদ জাফর ইকবালের বই মানেই অসাধারণ কিছু। এমন কোনো পাঠক হয়ত খুঁজে পাওয়া যাবে না যে, তাঁর লিখা ‘আমি তপু’ বইটি পছন্দ হয়নি। বইটি পড় আমার খুব ভালো লেগেছে।

জাফর ইকবাল  স্যারের আমি তপু বইটি কেমন লেগেছে জানাতে ভুলো না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker