Bangla Pdf Books

দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল স্টিফেন আর কোভি pdf download

দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ টিনেজার্স পিপল Pdf
লেখকের নাম: ডঃ স্টিফেন কোভে
অনুবাদক: অনিশ দাশ অপু
পাবলিকেশন্স: বাংলা
বইয়ের ধরণ/ ক্যাটাগরি: মোটিভেশন
ফাইল ফরম্যাট: পিডিএফ (Pdf)
১ম প্রকাশ: 2020

7 habits of highly effective Teeneger people bangla version pdf কপিরাইট এর কারণে ডাউনলোড লিংক বন্ধ করা হয়েছে । তবে এখানে পড়ে নিতে পারেন (wait ২০ sec to preview)

the 7 Habbits series books” & 1 other motivational book. (All English version and bangla version)

Free Download

বইয়ের নাম: দ্য স্যাভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ টিনেজার্স পিপল

1. The 7 Habits of Highly Teens..
https://drive.google.com/file/d/1_QwOKlsx5qMjMGb05B6KTC054LXgBRNl/view?usp=drivesdk

2. The 7 Habits of Highly Effective people..
https://drive.google.com/file/d/1_tZ5WRHJsVokScrZindO1LnvwES-mgwH/view?usp=drivesdk

3. The 7 Habits of Highly effective  Student Workbook..
https://drive.google.com/file/d/1JIis2sF6PqAhOPcywa8yqn0vJwaQzrqC/view?usp=drivesdk

4. How Successful people think..
https://drive.google.com/file/d/1_QuKTtrAhUt-hPjaJKuTnRqS8ju79cUC/view?usp=drivesdk

ডঃ স্টিফেন কোভে তার বই “দি সেভেন হ্যাবিট অফ হাইলি এ্যাবফেক্টিভ পিপল” -এ লিখেছেন, আমাদের জীবন পরিচালিত দশটি ভাগে-

  • ১) স্বামী/স্ত্রী কেন্দ্রিক
  • ২) পরিবার কেন্দ্রিক
  • ৩) টাকা কেন্দ্রিক
  • ৪) কাজ কেন্দ্রিক
  • ৫) দখল কেন্দ্রিক
  • ৬) বিনোদন কেন্দ্রিক
  • ৭) বন্ধু কেন্দ্রিক
  • ৮) শত্রু কেন্দ্রিক
  • ৯) ধর্ম কেন্দ্রিক
  • ১০) আত্নকেন্দ্রিক

১) স্বামী/স্ত্রী কেন্দ্রিকঃ- আমাদের ভেতর অনেক মানুষ আছেন যারা পরিচালিত হন স্বামী কিংবা স্ত্রী দ্বারা। তাদের সব কিছুর সাথেই তাদের স্বামী কিংবা স্ত্রী জড়িয়ে রয়েছে। এই ধরনের কেন্দ্রবিন্দুতে প্রজ্ঞা এবং ক্ষমতা দুটোই বিলুপ্ত হয়।

২) পরিবার কেন্দ্রিকঃ- যারা পরিবার কেন্দ্রিক, তাদের নিরাপত্তা কিংবা ব্যক্তিগত বৈশিষ্ট্যকে ঘিরে থাকে তাদের পরিবারিক ট্রেডিশন নয়তো কালচার। এটা করা যাবে না, ওটা করলে পরিবারের সম্মান নষ্ট হয়ে যাবে, জমিদার বাড়ির ছেলেরা পাড়ার ছেলেদের সাথে খেলতে পারবে না, এমন সব অদ্ভুত বিযয় চলে আসে। ফলে এগুলো যদি কখনো ক্ষতিগ্রস্হ হয়, তখন আপনি পড়েন মহাসাগরে।

৩) টাকা কেন্দ্রিকঃ– অনেকেই আছেন যাদের ধ্যান-জ্ঞান হলো টাকা। তাদের কাছে আর কোন কিছুর মূল্য নেই। সারাক্ষণ টাকার পেছনে ছোটে। তারা রীতিমত অন্ধই বলা চলে। তাদের সন্তানদের শৈশব থাকে না, পরিবারে সদস্যদের সাথে সম্পর্ক থাকে না। ফলে তার টাকা সবাই ভোগ করে, কিন্তু তাকে সময় দেওয়ার মতো কেউ থাকে না।

৪) কাজ কেন্দ্রিকঃ- যারা কাজ কেন্দ্রিক মানুষ, তারা একটা সময়ে নিজের শরীর এবং মানুষের সাথে সম্পর্ককে উৎসর্গ করে কাজে মেতে থাকেন। কাজ দিয়েই তাদের পরিচয়। যেমন আমি একজন ডাক্তার, আমি একজন লেখক, আমি একজন অভিনেতা ইত্যাদি। তারা মূলত অন্যান্য ক্ষেত্রে খুব একটা ইতিবাচক হন না।

৫) দখল কেন্দ্রিকঃ- আমাদের মাঝে অনেকেরই দখল মনোবৃত্তি রয়েছে। তারা ঘর, বাড়ি, গাড়ি, গয়না, দামি জিনিসপত্র ইত্যাদি বিযয়গুলো নিজেদের দখলে রাখার পাশাপাশি অনেকেই আবার নাম, খ্যাতি, সামাজিক প্রতিপত্তি ধরে রাখার জন্য মরিয়া হয়ে উঠেন। তারা বুঝতেই পারেন না যে, এগুলো যেকোন সময় হারিয়ে যেতে পারে এবং তখন তারা দিশেহারা হয়ে ওঠে। বড় বড় সেলিব্রেটিরা অনেক সময় হতাশায় পতিত হন।

৬) বিনোদন কেন্দ্রিকঃ- একদল মানুষ আছে যাদের কাছে বিনোদন ছাড়া বোর হয়ে যায়। কিন্তু বিনোদন হলো এমন একটা বিযয় যা আপনি এই মুহুর্তে পেয়ে সুখি হচ্ছেন, পরের বার আপনার এর চেয়েও বেশি কিছুর প্রয়োজন হয়।
আপনি যদি মাত্রারিক্ত ছুটি কাটান, অধিক পরিমাণে সিনেমা দেখেন, অতিরিক্ত টিভি দেখেন, অতিরিক্ত গেম খেলেন, এমন কি নিয়মহীন ভাবে অবসর কাটান তাহলে আপনি বিনোদন কেন্দ্রিক মানুষের দলে পড়বেন। এর ফলে আপনার ভেতরে অন্য যে ক্ষমতাগুলো ছিলো তা আর বিকশিত হওয়ার সুযোগ পাবে না।

৭) বন্ধু কেন্দ্রিকঃ– বন্ধুদের প্রতি অতিরিক্ত নির্ভরতা আপনাকে মানসিক ভাবে দুর্বল করে তুলে। তাদের সাথে কোনো মান-অভিমান আপনার যাবতীয় কর্মকান্ডকে প্রভাবিত করতে পারে।
আপনার ভালো বন্ধু থাকবে; কিন্তু সেই নির্ভরতা যেনো কোনো অবস্হাতেই স্বামী/স্ত্রীর মতো অতিরিক্ত নির্ভরতায় চলে না যায়। সেক্ষেত্রে বন্ধুদের কর্মকান্ডের ওপর নির্ভর করে আপনার মুড ওঠানামা করতে পারে।

৮) শত্রু কেন্দ্রিকঃ- অনেক সময়ে আমরা না বুঝেই কাউকে কাউকে এমন শত্রু বানিয়ে ফেলি যে, সেই শত্রুটিই তার অজান্তেই আপনার জীবনকে নিয়ন্ত্রণ করছে। আপনি বুঝতেই পারছেন না যে, আপনি দিন-রাত যা কিছু ভাবছেন, যার কেন্দ্রবিন্দুতে রয়েছে সেই শত্রুটি।
আপনি প্রতিদিন ভাবছেন, এই লোকটি না থাকলেই আপনার জীবন সুন্দর হয়ে যেতো। কিংবা এর প্রতিশোধ নেওয়ার জন্য আপনি যাবতীয় প্রস্তুতি নিচ্ছেন। অর্থাৎ আপনি আপনার জীবন নিয়ন্ত্রণের যাবতীয় কলকাঠি দিয়ে দিয়েছেন অন্যের উপর। একই ভাবে দেখবেন অনেকেই বিয়ে কিংবা প্রেম ভেঙ্গে দেওয়ার পরও সারাক্ষণ আগের সম্পর্কের কথা বলতে থাকে। আরেকজনের দোষারোপ করতে থাকে।

৯) ধর্ম কেন্দ্রিকঃ– একদল মানুষ আছেন যারা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করেন। তারা নিজেদেরকে একটি এক্সট্রিম পর্যায়ে নিয়ে যান এবং অন্যদেরকেও সেই পথে নেওয়ার জন্য চাপ প্রয়োগ করে থাকেন। তাদের স্বাভাবিক জীবন নেই। মানুষের যে স্বাভাবিক জীবন, তারা সেটা থেকে অনেক দূরে অবস্হান করেন।

১০) আত্নকেন্দ্রিকঃ- আমাদের ভেতর সবচেয়ে বেশি পাওয়া যাবে আত্নকেন্দ্রিক মানুষ। এরা নিজেদের ছাড়া আর কিছুই ভাবতে পারে না। এরা অনেকটা মৃত সাগর- এর মতো, যা খালি নিতেই জানে, কোনো কিছুই ফেরত দেয় না। যখনই মানুষ আত্নকেন্দ্রিক হয়ে যায় তখন তার জ্ঞান, ক্ষমতা সবই খুব ক্ষুদ্র হয়ে যায়।

এখন দেখে নিন, আপনার কেন্দ্র কোনটি!  এই দশ ধরনের মানসিকতার যদি কোনোটি আপনার মধ্যে থাকে, তাহলে আপনি খুব বেশি পাওয়ার হতে পারবেন না। এই দশ কেন্দ্রিকতা নিয়ন্ত্রণ করে আপনাকে হতে হবে নৈতিকতা কেন্দ্রিক।
আপনি যখন নিশ্চিত হয়ে যাবেন, আপনার সিদ্ধান্ত এই দশটি কেন্দ্র দিয়ে তাড়িত নয়, বরং নিজস্ব নীতি দিয়ে তাড়িত তখন আপনি হয়ে উঠবেন সবচে হিরো মানুষ। আপনি হবেন পরবর্তী নেতা।

রিভিউ পড়ার জন্য ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker