টেকনিকাল এসইও

(02) টেকনিক্যাল এসইও কি ও খুঁটিনাটি সকল তথ্যসহ ব্যাসিক গাইডলাইন

অনেক এসইও এক্সপার্ট On Page SEO এবং Technical SEO কে এক চোখে দেখেন। অর্থাৎ মনে করেন যে, টেকনিক্যাল এসইও অন-পেজ এসইও এর-ই একটি অংশ।

আমিও তাই মনে করি। তবে কাজের সুবিধার্থে ও বুঝার সুবিধার্থে টেকনিক্যাল এসইও-কে আমি আলাদা অংশে আলোচনা করব।

টেকনিক্যাল এসইও কি?

টেকনিক্যাল এসইও হচ্ছে অন পেজ এসইও এর একটা অংশ; যার মুল লক্ষই হচ্ছে গুগল র্যাংকিং ফ্যাক্টর অনুসরণ করে একটা ওয়েবসাইট এর ভেতর থাকা উপাদানগুলোকে অফটিমাইজ করা; যাতে করে কোনো প্রকার সমস্যা ছাড়াই সার্চ ইঞ্জিন ক্রলার গুলো আপনার ওয়েবসাইটকে এক্সেস করতে পারে এবং খুব সহজেই আপনার ওয়েবসাইটকে ইনডেক্স করতে পারে ও বুঝতে পারে।

টেকনিক্যাল এসইও এর গুরুত্ব:

বুঝতেই পারছেন যে, টেকনিক্যাল এসইও করা থাকলে আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন কোনো সমস্যা ছাড়াই খুব সহজে খুজে পাবে, এক্সেস করতে পারবে, আপনার ওয়েবসাইট এর কন্টেন্ট গুলো crawl করতে পারবে এবং index করবে।

টেকনিক্যাল এসইও আপনার সাইট প্রস্তুত করার সময় করা হয়। আপনার সাইট যদি ঠিকভাবে রেডি করা না হয়ে থাকে, সাইটের স্ট্রাকচারে যদি ত্রুটি থাকে, তাহলে তা এসইও এর ক্ষেত্রে খুব খারাফ প্রভাব ফেলবে।

টেকনিক্যাল এসইও ও অন-পেজ যদি সঠিকভাবে করা না হয় তবে পরবর্তীতে আপনার ওয়েবসাইটটি বিভিন্ন যেসব সমস্যার সম্মুখীন হতে পারে তার মধ্যে রয়েছে-

সার্চ কনসোল এ বিভিন্ন error দেখা দেওয়া, সাইট ক্রল ও ইনডেক্স এ সমস্যা দেখা দেওয়া, পেজ লোডিং স্পিড এ সমস্যা, এছাড়াও আরো কিছু সমস্যা দেখা যায় যা ওয়েবসাইট এ সরাসরি প্রভাব ফেলে থাকে।

so, টেকনিক্যাল এসইও ও অন-পেজ এসইও এর ব্যাপারে আমাদের খুব বেশি সতর্ক থাকতে হবে। টেকনিক্যাল এসইও ও অন-পেজ এসইও দ্বারা সার্চ ইঞ্জিন আপনার ওয়েবসাইটটি দ্রুত রাঙ্ক করবে এবং আরো বেশি পরিমানে ট্রাফিক এনে দিতে সহায়তা করবে।

টেকনিক্যাল এসইও গাইডলাইন; টেকনিক্যাল এসইও এর কোর্সের মাধ্যমে আমরা যা যা শিখতে পারব-

টেকনিক্যাল এসইও নিয়ে সম্পূর্ণ গাইডলাইন ও যা যা শেখানো হবে  সেটা টেকনিক্যাল এসইও চেকলিস্টে দেওয়া আছে। সেখানে সব আর্টিকেল এর বিস্তারিত সূচিপত্র দেওয়া আছে। তবুও হালকা ধারণা দিচ্ছি-

  • নিশ অনুযায়ী কিভাবে একটি এসইও ফ্রেন্ডলি ওয়েবসাইট বানাবেন।
  • জনপ্রিয় সার্চ ইঞ্জিনগুলোতে ওয়েবসাইট সাবমিট করা। → google সাবমিট করা।→ yahoo সাবমিট করা।→ bing সাবমিট করা। →অন্যান্য সার্চ ইঞ্জিনে সাবমিট করা।
  • সাইটের স্পাম স্কোর বেড়ে গেলে তা কিভাবে কমাবেন।
  • রোবট টেক্সট, স্কিমা স্ট্রাকচার, গুগল এনালাইটিক সেটাপ সহ আরও ৩০+ টপিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker